আকাশ থেকে দেখা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে

বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু হলে তার সর্বোচ্চ সুবিধা যাতে দেশের মানুষ পায়, সেজন্য আধুনিক সুযোগ-সুবিধা রেখে তৈরি করা হয়েছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা ছয় লেইনের এক্সপ্রেসওয়ে। দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে গত মার্চে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।
  • ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ১২ মার্চ দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালের ১৭ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক উন্নয়ন কাজের উদ্বোধন করেছিলেন।

    ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ১২ মার্চ দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালের ১৭ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক উন্নয়ন কাজের উদ্বোধন করেছিলেন।

  • সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ব্রিগেড।

    সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ব্রিগেড।

  • এশিয়ান হাইওয়ে করিডোরের অন্তর্ভুক্ত ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ী-মাওয়া এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশে এই এক্সপ্রেসওয়ে যুক্ত হবে পদ্মা সেতুর মধ্য দিয়ে, যা বর্তমানে নির্মাণাধীন। গত ১১ জুন দেশের দীর্ঘতম পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসানোর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর ৪ দশমিক ৬৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

    এশিয়ান হাইওয়ে করিডোরের অন্তর্ভুক্ত ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ী-মাওয়া এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশে এই এক্সপ্রেসওয়ে যুক্ত হবে পদ্মা সেতুর মধ্য দিয়ে, যা বর্তমানে নির্মাণাধীন। গত ১১ জুন দেশের দীর্ঘতম পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসানোর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর ৪ দশমিক ৬৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

  • ১১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই এক্সপ্রেসওয়েতে ক্রসিং এড়িয়ে নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করতে তৈরি করা হয়েছে পাঁচটি ফ্লাইওভার ও চারটি রেলওয়ে ওভারপাস।

    ১১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই এক্সপ্রেসওয়েতে ক্রসিং এড়িয়ে নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করতে তৈরি করা হয়েছে পাঁচটি ফ্লাইওভার ও চারটি রেলওয়ে ওভারপাস।

  • প্রায় ৫৫ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রথম অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার, আর পদ্মা সেতুর অন্য পাড়ে পাঁচ্চর থেকে ভাঙ্গা-পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ। এই এক্সপ্রেসওয়ের মাধ্যমে খুলনা ও বরিশাল বিভাগের বাসিন্দাদের ঢাকা যাতায়াত সুগম হবে।

    প্রায় ৫৫ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রথম অংশ ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৫ কিলোমিটার, আর পদ্মা সেতুর অন্য পাড়ে পাঁচ্চর থেকে ভাঙ্গা-পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ। এই এক্সপ্রেসওয়ের মাধ্যমে খুলনা ও বরিশাল বিভাগের বাসিন্দাদের ঢাকা যাতায়াত সুগম হবে।

  • দেশের প্রথম এ এক্সপ্রেসওয়েতে পদ্মা সেতু ছাড়াও রয়েছে ২৫৮ মিটার দীর্ঘ ধলেশ্বরী-১, ৩৮২ মিটার দীর্ঘ ধলেশ্বরী-২ এবং ৪৫০ মিটার দীর্ঘ আড়িয়াল খাঁ সেতু।

    দেশের প্রথম এ এক্সপ্রেসওয়েতে পদ্মা সেতু ছাড়াও রয়েছে ২৫৮ মিটার দীর্ঘ ধলেশ্বরী-১, ৩৮২ মিটার দীর্ঘ ধলেশ্বরী-২ এবং ৪৫০ মিটার দীর্ঘ আড়িয়াল খাঁ সেতু।

  • এক্সপ্রেসওয়েতে চার লেনের মহাসড়কের দু’পাশে ধীরগতির যানবাহনের জন্য সাড়ে ৫ মিটার প্রশস্ত আলাদা সার্ভিস লেইন এবং মহাসড়কের মাঝ বরাবর রয়েছে ৫ মিটার প্রস্থের মিডিয়ান। ভবিষ্যতে এ মিডিয়ান ব্যবহার করে মেট্রোরেল নির্মাণেরও পরিকল্পনা রয়েছে।

    এক্সপ্রেসওয়েতে চার লেনের মহাসড়কের দু’পাশে ধীরগতির যানবাহনের জন্য সাড়ে ৫ মিটার প্রশস্ত আলাদা সার্ভিস লেইন এবং মহাসড়কের মাঝ বরাবর রয়েছে ৫ মিটার প্রস্থের মিডিয়ান। ভবিষ্যতে এ মিডিয়ান ব্যবহার করে মেট্রোরেল নির্মাণেরও পরিকল্পনা রয়েছে।

  • এক্সপ্রেসওয়ে লাগোয়া পদ্মা সেতু রেল সংযোগের কাজও এগিয়ে চলছে দ্রুতগতিতে।

    এক্সপ্রেসওয়ে লাগোয়া পদ্মা সেতু রেল সংযোগের কাজও এগিয়ে চলছে দ্রুতগতিতে।

Print Friendly and PDF

আরও পড়ুন

 
Comments powered by Disqus

WARNING:

Any unauthorised use or reproduction of bdnews24.com content for commercial purposes is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.