পানি কমছে, উত্তরে বন্যা পরিস্থিতির উন্নতির আভাস

বিরাজমান বন্যা পরিস্থিতি অপরিবর্তিত থাকলেও নদীর পানি কমতে শুরু করায় উত্তরাঞ্চলে পরিস্থিতির উন্নতির আভাস মিলছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 07:41 PM
Updated : 5 July 2020, 07:41 PM

রোববার পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, উত্তরের বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হতে পারে। তবে মধ্যাঞ্চলের পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধিরা জানান, উত্তরের বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছেই। হাজার হাজার পরিবার বন্যা নিয়ন্ত্রণ বাঁধসহ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানি সঙ্কট।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

পাশাপাশি রাজবাড়ী, মানিকগঞ্জ, ঢাকা, ফরিদপুর, মুন্সিগঞ্জ ও শরীয়তপুরের নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি আগামী ২৪ ঘণ্টায় স্থিতিশীল হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের ১০১টি পর্যবেক্ষণ পয়েন্টের মধ্যে শুক্রবার ৪৯ টি পয়েন্টেই পানি বেড়েছে। এরমধ্যে বিপদসীমার উপরে বয়ে যাচ্ছে ১৬টি পয়েছে।

৪৯টি স্টেশনে পানি কমেছে; ৩টি পয়েন্টে অপরিবর্তিত রয়েছে।

ব্রহ্মপুত্র-যমুনার পানি কমতে শুরু করেছে। আগামী ৪৮ ঘণ্টা পানি কমার হার অব্যাহত থাকবে। গঙ্গা-পদ্মা অববাহিকায় স্থিতি থাকলেও মেঘনা অববাহিকার নদ-নদীতেও পানি কমছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবার রংপুর, ময়মনসিংহ,সিলেট, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়ায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

সেই সাথে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

চলতি মাসের শুরু থেকে স্বল্প মেয়াদী বন্যা বিরাজ করছে।

আষাঢ়ের শেষ দিকে এসে মৌসুমী বায়ু সক্রিয় থাকায় ফের বর্ষণও বাড়ছে। এরইমধ্যে ভরা বর্ষায় বন্যায় দুর্ভোগের শঙ্কাও বাড়ছে।

জুলাই মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসের বিষয়ে অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, এ মাসের মৌসুমী ভারি বর্ষণের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর মধ্যাঞ্চল ও মধ্যাঞ্চলের কিছু স্থানে বন্যা বিরাজ করতে পারে।