সচিব মোস্তফা কামাল সংস্কৃতি থেকে প্রতিরক্ষায়

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামালকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে বদলি করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 04:01 PM
Updated : 5 July 2020, 04:01 PM

এছাড়া সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে নতুন সচিব এবং ট্যারিফ কমিশনে নতুন চেয়ারম্যান নিয়োগ দিয়ে রোববার রাতে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় প্রতিরক্ষা সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী গত জুন ২৯ জুন মারা যান। মোস্তফা কামাল তার স্থলাভিষিক্ত হলেন।

বিসিএস প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের কর্মকর্তা মোস্তফা কামাল রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে বাণিজ্যে স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি নেন।

১৯৮৮ সালে সহকারী সচিব হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন তিনি। ২০০০ সালে নেদারল্যান্ডস থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মোস্তফা কামাল ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। এছাড়া ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস’ থেকে জাতীয় নিরাপত্তা ও উন্নয়ন কৌশল বিষয়েও স্নাতকোত্তর ডিগ্রি নেন।

বিদেশে বাংলাদেশ দূতাবাসে পাঁচ বছর কূটনীতিক হিসেবে দায়িত্ব পালনকারী এই কর্মকর্তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘নেপালের সবুজ উপত্যকায়’, ‘যেমন দেখেছি জাপান’, ‘বিবশ বিহঙ্গ’, ‘মালয় দ্বীপের উপাখ্যান’, ‘এশিয়ার দেশে দেশে (১ম খণ্ড)’, ‘নিশুতির নোনা জল’, ‘আকাশ নন্দিনী’ ‘ইকো ট্যুরিজম’, ‘টোনাটুনির টেনশন’, ‘পেঙ্গুইনের দেশে’, ‘সাহসী সাতবন্ধু’, ‘বাদল ও মৎস্যকন্যা’, ‘রবিনের রংধনু’।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক এম বদরুল আরেফিনকে সচিব পদে পদোন্নতি দিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদকে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান করা হয়েছে।

আর বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষকে দেওয়া হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খানকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব পদে বদলি করা হয়েছে।

আলাদা আদেশে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেনকে জ্যেষ্ঠ সচিব করা হয়েছে।