ডিসি সম্মেলন পিছিয়েছে

দেশের সব ডেপুটি কমিশনারদের (ডিসি) নিয়ে প্রতি বছর জুলাই মাসে ঢাকায় ডিসি সম্মেলনের আয়োজন করা হলেও এবার কোভিড-১৯ মহামারীর কারণে তা পিছিয়ে দেওয়া হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2020, 12:45 PM
Updated : 5 July 2020, 12:45 PM

পরিস্থিতি ‘স্বাভাবিক’ না হওয়ায় এখন এই সম্মেলন হচ্ছে না বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (জেলা ও মাঠপ্রশাসন অনুবিভাগ) আ. গাফ্ফার খান জানিয়েছেন।

রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতে এখন ডিসি সম্মেলন হচ্ছে না। পরিস্থিতি ভালো হলে এই সম্মেলন আয়োজন করা হবে।”

অন্যবারের মত সব ডিসিকে ঢাকায় এনেই ভবিষ্যতে সম্মেলন করার চিন্তা রয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, “ভার্চুয়ালি এই সম্মেলন আয়োজন করার কোনো পরিকল্পনা এখনও নেই।”

গত বছর ডিসি সম্মেলন শুরু হয়েছিল ১৪ জুলাই থেকে। এর আগের বছরগুলো জুলাই মাসে চার দিন ধরে এই সম্মেলন চললেও ২০১৯ সালে তা পাঁচ দিনব্যাপী হয়।

সাধারণত প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী এই সম্মেলনের উদ্বোধন করেন। সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে হয় সম্মেলনের বিভিন্ন অধিবেশন। গতবারের ডিসি সম্মেলনে ২৪টি কার্য-অধিবেশনে ৩৩৩টি প্রস্তাবের ওপর আলোচনা করা হয়।

প্রতি বছর এই সম্মেলনের মধ্য দিয়ে দেশের ৬৪ জেলার ডিসিদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সরকারের নীতি-নির্ধারকরা। বিভাগীয় কমিশনারও এই সম্মেলনে অংশ নেন।

গতবার ডিসি সম্মেলনের সময় বাড়ানোর পাশাপাশি প্রধান বিচারপতি, স্পিকার এবং তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও ডিসিদের বৈঠক হয়েছিল।

এ সম্মেলনের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্য-অধিবেশনগুলোতে মন্ত্রিপরিষদ সচিব সভাপতিত্ব করেন। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ডিসিদের দিকনির্দেশনা দিয়ে বক্তব্য দেন।