মেডিকেল টেকনোলজিস্টদের দাবি আদায়ে অবস্থান ধর্মঘটের কর্মসূচি

করোনাভাইরাস মহামারীর মধ্যে মেডিকেল টেকনোলজিস্টদের বিভিন্ন দাবি আদায়ে অবস্থান ধর্মঘটের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2020, 08:21 PM
Updated : 4 July 2020, 08:24 PM

রোববার মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে দুই ঘণ্টার এই কর্মসূচি পালন করা হবে বলে বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের (বিএমটিএ) সভাপতি মো. আলমাছ আলী খান জানিয়েছেন।

তিনি বলেন, সারা দেশে সরকারি-বেসরকারি পর্যায়ে ৩১৫৫ জন মেডিকেল টেকনোলজিস্ট কর্মরত আছেন। তাদের দাবি নিয়ে দীর্ঘদিন ধরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে আলোচনা চলছে।

“করোনাভাইরাস সংক্রমণ মহামারীর মধ্যেও কোনো ধরনের অগ্রগতি না থাকায় আমরা প্রতীকী অবস্থান ধর্মঘট পালন করব। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তরের সামনে এ কর্মসূচি হবে।”

অবস্থান ধর্মঘট পালনের পর ১১ সদস্যের বিএমটিএ প্রতিনিধি দল স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে তাদের দাবি নিয়ে কথা বলার চেষ্টা করবেন বলে জানান আলমাছ আলী খান।

বিএমটিএর দাবিগুলোর মধ্যে রয়েছে, বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্টদের চাকরির শুরুতে দশম গ্রেডে বেতন দেওয়া, নতুন পদ সৃষ্টি, ‘অস্বচ্ছ প্রক্রিয়ায়’ স্থায়ী নিয়োগের সুপারিশ অবিলম্বে বাতিল করা ইত্যাদি।

গত ২ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে দেওয়া এক চিঠিতে বলা হয়, সরকারি ও বেসরকারি পর্যায়ে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টরা তিন দিনব্যাপী কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করা সত্ত্বেও দাবিগুলো বাস্তবায়নে দৃশ্যমান কোনো অগ্রগতি সাধিত হয়নি। এমনকি দাবি বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণেও আশানুরূপ উদ্যোগ পরিলক্ষিত হয়নি। তাই অবস্থান ধর্মঘট পালন করা হবে।

“দাবি আদায় না হলে পরবর্তীতে পূর্ণ কর্মদিবস অবস্থান ধর্মঘট বা অন্য কর্মসূচি ঘোষণা করা হবে,” বলেন বিএমটিএ সভাপতি।