প্রকাশক লুৎফুর রহমানের জীবনাবসান

সৃজনশীল বইয়ের প্রকাশক সন্দেশ প্রকাশনীর কর্ণধার লুৎফুর রহমান মারা গেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2020, 01:37 PM
Updated : 4 July 2020, 01:37 PM

শনিবার সকাল ১১টার দিকে রাজধানীর মগবাজারে নিজের বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ জানিয়েছেন।

এ সমিতির নির্বাহী পরিচালক ও ভাষাচিত্রের কর্ণধার খন্দকার সোহেল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “লুৎফুর ভাই মগবাজারের বাসায় একাই থাকতেন। তার স্ত্রী চিকিৎসক, তিনি মালয়েশিয়ায় থাকেন। তার দুই ছেলে-মেয়ে, বাবা-মাও দেশের বাইরে থাকেন।

“তিনি সকালে তার ম্যানেজারকে নাস্তা নিয়ে আসতে বলেন। ম্যানেজার ফিরে এসে তাকে মৃত অবস্থায় পান। লুৎফুর ভাইয়ের ঠাণ্ডা ও শ্বাসকষ্ট ছিল। তবে তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কি না, তা জানা সম্ভব হয়নি।”

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সাবেক সভাপতি অন্যপ্রকাশের কর্ণধার মাজহারুল ইসলাম বলেন, “আজ থেকে প্রায় ২৫ বছর আগে লুৎফুর ভাই প্রকাশনার জগতে আসেন। সন্দেশ প্রকাশনী অল্প দিনেই পাঠকপ্রিয়তা পায়। আমি যখন ২০১৬ সালে প্রকাশক সমিতির সভাপতির দায়িত্ব নিলাম, লুৎফুর ভাই সেবারই প্রথম আমাদের কমিটিতে পরিচালক হিসেবে আসলেন।”

লুৎফুর রহমান বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির বর্তমান কমিটির তথ্যপ্রযুক্তি, প্রশিক্ষণ ও আন্তর্জাতিক বিষয়ক পরিচালক ছিলেন। এই দায়িত্বে এসে তিনি প্রকাশনা শিল্পে দক্ষ কর্মী গড়ে তোলার জন্য প্রশিক্ষণ কোর্স চালু করেছিলেন বলে খন্দকার সোহেল জানান।

তিনি বলেন, “প্রায় ৬০ বছর বয়সী লুৎফুর ভাই চাইলেই কিন্তু দেশের বাইরে যেতে পারতেন, কিন্তু তিনি বইয়ের নেশায় এমনভাবে ডুবে থাকলেন যে তা অগ্রাহ্য করলেন। বাংলাদেশের বাইরে তিনি ভারত, কানাডা, আমেরিকার নানা বইমেলায় বাংলাদেশ কর্ণার বসিয়ে আমাদের নিয়ে গেছেন। অনেক দেশ থেকে প্রকাশক হিসেবে ফেলোশিপও পেয়েছেন।”

সোহেল জানান, মৃত্যুর পর লুৎফুর রহমানের ভাই এসে তার মরদেহ নিয়ে গেছেন। তাদের গ্রামের বাড়ি সিলেটে। সেখানেই দাফনের কথা রয়েছে।