আম্পান দুর্গত উপকূলে টেকসই বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন

ঘূর্ণিঝড় আম্পান দুর্গত উপকূলীয় এলাকায় স্থায়ী ও টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানিয়েছে সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন এবং বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 04:24 PM
Updated : 28 June 2020, 04:24 PM

রোববার ঢাকা রিপোর্টাস ইউনিটির সামনে এক মানববন্ধনে এ দাবি তুলে ধরা হয় বলে সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ সংগঠনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্রের পরিচালনায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক  মিহির বিশ্বাস, উন্নয়ন ধারা ট্রাস্টের নির্বাহী প্রধান আমিনুর রসুল বাবুল, কেএনএইচ জার্মানির প্রতিনিধি মনিরুজ্জামান মুকুল, স্ক্যান সভাপতি জাহাঙ্গীর নাকির, সাংবাদিক আব্দুল্লাহ মুয়াজ ও তৌফিক অরিন, এনসিসিবির মাহবুবুর রহমান অপু, লিডার্সের খাদিমুল ইসলাম, উন্নয়ন কর্মী ইমরান হোসেন মানববন্ধনে বক্তব্য দেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ঘূর্ণিঝড় আম্পান ভয়াবহ মানবিক বিপর্যয় ডেকে এনেছে। দুর্গত এলাকার মানুষ পানিবন্দি অবস্থায় মানবেতর জীবন-যাপন করছে।

জলবাযু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের প্রাবল্য বিবেচনায় রেখে নতুন পরিকল্পনায় বাঁধের নিচে ১০০ ফুট ও উপরে ৩০ ফুট চওড়া করার সুপারিশ করা হয় মানববন্ধনে।

পাশাপাশি বাঁধ ব্যবস্থাপনায় ইউনিয়ন ও উপজেলা পরিষদের আওতায় জরুরি তহবিল গঠনের দাবিও জানানো হয়।

মহামারীর মধ্যেই গত ২০ মে সুপার সাইক্লোন আম্পান দেশের উপকূলীয় অঞ্চলে ধ্বংসযজ্ঞ চালায়। জলোচ্ছ্বাসে বেড়িবাঁধ ভেঙে খুলনা-সাতক্ষীরা অঞ্চলে কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়ে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক