বঙ্গবন্ধুকে নিয়ে কালিদাস বৈদ্যের বই নিষিদ্ধের আহ্বান জাফরুল্লাহর

ভারতীয় লেখক কালিদাস বৈদ্যের ‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ গ্রন্থটি বাংলাদেশে নিষিদ্ধের দাবি তুলেছেন জাফরুল্লাহ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2020, 12:04 PM
Updated : 28 June 2020, 12:10 PM

রোববার এই দাবি জানিয়ে এক বিবৃতিতে তিনি বলেছেন, বইটি জাতির জনক বঙ্গবন্ধু ‍শেখ মুজিবুর রহমানের কীর্তিকে ম্লান করে দিয়েছে এবং মুজিব বর্ষের উপর কালিমা লেপন করে যাচ্ছে।

বইটির লেখক ডা. কালিদাস বৈদ্যের সঙ্গে নিজের পরিচয় থাকার কথা জানিয়েই এই বিবৃতি দিয়েছেন একাত্তরের মুক্তি সংগ্রামী ডা. জাফরুল্লাহ।

নিজের গড়া প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রের প্যাডে পাঠানো এই বিবৃতিতে তিনি বলেন, “অতীব দূঃখের সাথে বলতে হচ্ছে যে, ১৯৬৫ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত আমার পরিচিত ব্যক্তি ডা. কালিদাস বৈদ্য ‘বাঙালির মুক্তিযুদ্ধে অন্তরালের শেখ মুজিব’ নামে একটি বই লিখেছেন।

“বইটি বঙ্গবন্ধুর সমস্ত কীর্তিকে ম্লান করে দিয়েছে এবং মুজিব বর্ষের উপর কালিমা লেপন করে যাচ্ছে। এটি খোলা বাজারে, ফেইসবুকে ও ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। বইটি ইংরেজিতে ‘Bangladesh Liberation War: Sheikh Mujib behind the scene’ নামে খোলা বাজারে পাওয়া ‍যাচ্ছে। আমি এই বই জনসমক্ষে আসার বিরোধিতা করছি।”

সংসদে বইটি নিয়ে নিন্দা প্রস্তাব নেওয়ার আহ্বানও জানান জাফরুল্লাহ।

“আমি জাতীয় সংসদের সব সদস্যের প্রতি আহ্বান করি যে, এই বইটি সংসদে উত্থাপন করুন, আলোচনা করুন ও নিন্দা প্রস্তাব গ্রহণ করুন।”

বইটির বিষয়ে সরকারের বক্তব্য প্রত্যাশা করে জাফরুল্লাহ বলেন, “আমি আশা করি, সরকার বইটির উপর একটি গ্রহণযোগ্য, সুন্দর, সহনশীল ব্যাখ্যা দেবেন এবং দেশের বুদ্ধিজীবীরা, সুশীল সমাজ বইটির ওপর তাদের মতামত প্রকাশ করবেন।”

কালিদাস বৈদ্যের বইটিতে কুরআনের অপব্যাখ্যা করে ইসলাম ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম নিয়ে মিথ্যাচার করা হয়েছে বলেও অভিযোগ এসেছে দেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর মধ্য থেকে।