এনআইডি: অনলাইনে সেবা নিয়েছেন ১২ লাখ নাগরিক

করোনাভাইরাস মহামারীর সময়ে দুই মাসে ১২ লাখেরও বেশি নাগরিক অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা নিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 02:33 PM
Updated : 27 June 2020, 02:33 PM

ঘরে বসে অনলাইনে আবেদন করে ডাউনলোডের মাধ্যমে এনআইডি নিতে পেরেছেন তারা। পরিস্থিতি স্বাভাবিকের পর স্মার্টকার্ড নিতে পারবেন এসব নাগরিক।

গত ২৭ এপ্রিল থেকে নতুন ভোটার হাওয়া, হারানো কার্ডের ডুপ্লিকেট সংগ্রহ, সংশোধনসহ অন্যান্য সেবার ক্ষেত্রেও এ প্রক্রিয়া চলছে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের কমিউনিকেশন ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান জানান, ২০ জুন পর্যন্ত ১১,৫৭,৩৭১ জন নাগরিক তাদের জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে অনলাইনে এই সংক্রান্ত সেবা নিয়েছেন।

শনিবার পর্যন্ত সেবাগ্রহীতার সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে যায়।

আশিকুজ্জামান জানান, অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সেবা নিতে https:// services.nidw.gov.bd এই ওয়েবসাইটে নিবন্ধন করা যাচ্ছে। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগও তাদের অফিসিয়াল ফেইসবুক পেজ https://www.facebook.com/bd.nid/ এর মাধ্যমে সেবা দিচ্ছে।  পেজটি সার্বক্ষণিকভাবে মনিটর করছে একটি টিম।

এনআইডি উইং কর্মকর্তারা জানান, সব প্রক্রিয়া শেষে প্রতিটি লেমিনেটেড এনআইডি প্রিন্টিং করা পযন্ত ৮-১০ টাকা ব্যয় হয়। অনলাইন সেবার কারণে ইসির এনআইডি উইংয়ের কোটি টাকা সাশ্রয়ের পাশাপাশি ঢাকা ও জেলা পর্যায়ে নির্বাচন অফিসে আবেদনকারীর আসা যাওয়ার ভোগান্তি ও আর্থিক ক্ষতি কমেছে।

অনলাইন সেবা নিয়ে প্রশিক্ষণ

পরিচয়পত্র প্রস্তুতে সম্পৃক্ত সব কর্মকর্তা কর্মচারীর অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন।

জাতীয় পরিচয়পত্র সেবার লক্ষ্যে নতুন সফটওয়্যার পরিচালনা ও ব্যবহার সম্পর্কিত অনলাইন প্রশিক্ষণও শেষ হয়েছে।

চলতি মাসের প্রথমার্ধে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ প্রশিক্ষণ তত্ত্বাবধান করেন।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা ২০ মে প্রশিক্ষণ কার্যক্রমেন উদ্বোধন করেন। এ দিন জুম অ্যাপের মাধ্যমে দেশের মোট ৩৮১ জন উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়।

কাজী আশিকুজ্জামান জানান, পর্যায়ক্রমে দেশের ৫১৯টি থানা, উপজেলা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ৬৪টি জেলা ও ১০টি অঞ্চলে ১০ দিন ব্যাপী এই অনলাইন প্রশিক্ষণ চলে।

করোনাভাইরাসে আক্রান্ত জনাবিশেক

নির্বাচন কমিশন সচিবালয় এবং এনআইডি উইংয়ের অন্তত ২০ জন কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এরই মধ্যে অনেকে সেরে উঠেছেন এবং বাকিরা বাসায় চিকিৎসা নিচ্ছেন।

এনআইডি উইংয়ের কমিউনিকেশন অফিসার ইনচার্জ কাজী আশিকুজ্জামান জানান, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের একজন স্টাফ ও ঢাকার বাইরে কয়েকজন নিয়ে সাতজন আক্রান্তের তথ্য রয়েছে। আক্রান্তদের তথ্য সংগ্রহ ও তাদের সেবার সমন্বয় রাখতে একজন কর্মকর্তার নেতৃত্বে বিশেষ টিম কাজ করছে।

ইসি সচিবালয়ের জনংযোগ শাখার কর্মকর্তারা জানান, ঢাকা ও মাঠ পর্যায়ের ১২-১৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

এরমধ্যে রাজধানীর একজন নির্বাচন অফিসার, ইসি সচিবালয়ের একজন সহকারী সচিব, গাড়ি চালক, আনসার, পিয়ন ও রয়েছেন।

আরও খবর-