কোভিড-১৯ নমুনা পরীক্ষায় জেকেজির অনুমোদন বাতিল

কোভিড-১৯ সন্দেহভাজন রোগীর নমুনা সংগ্রহ, কেন্দ্র স্থাপন ও প্রশিক্ষণে কাজ করে আসা স্বেচ্ছাসেবী সংগঠন জেকেজি হেলথ কেয়ারের অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2020, 02:26 PM
Updated : 24 June 2020, 02:26 PM

বুধবার অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালকনাসিমা সুলতানা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশ দেওয়া হয়।

করোনাভাইরাসের নমুনা নিয়ে পরীক্ষা ছাড়াই সনদ দেওয়ার অভিযোগেমঙ্গলবার জেকেজি হেলথ কেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফুল চৌধুরী এবং তার দুইকর্মচারীকে গ্রেপ্তার করা হয়। এর আগে সোমবার আশকোনা থেকে হুমায়ুন কবীর ও তার স্ত্রীতানজিনা পাটোয়ারীকে গ্রেপ্তার করা হয়।

পুলিশের তেজগাঁও জোনের সহকারী কমিশনার মো. মাহমুদ খান জানিয়েছিলেন,তাদের কাছে করোনাভাইরাসের বেশ কিছু ভুয়া সনদও পাওয়া গেছে।

“তারা নিজেরাই এসব সার্টিফিকেট তৈরি করেছিল। জিজ্ঞাসাবাদে তারাজানায়, তারা জেকেজির স্বাস্থ্যকর্মী ছিল। সেখান থেকে ভুয়া সার্টিফিকেট বানানো শিখেছে,”বলেছিলেন তিনি।

গত এপ্রিলে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষারজন্য অনুমতি পায় জোবেদা খাতুন সার্বজনীন স্বাস্থ্য সেবা বা জেকেজি হেলথ কেয়ার।

জেকেজি হেলথকেয়ার করোনাভাইরাসের নমুনা সংগ্রহ শুরুর পর মহাখালীরতিতুমীর কলেজে তাদের স্বাস্থ্যকর্মীদের রাখার সুযোগ পেয়েছিল।

সম্প্রতি ওই স্বাস্থ্যকর্মীদের সঙ্গে তিতুমীরের কর্মচারীদেরমারামারি বাঁধলে কলেজটির অধ্যক্ষ আশরাফ হোসেন বলেছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের চিঠিপেয়ে তারা কলেজের নির্মাণাধীন নতুন ভবন ছাড়াও অডিটোরিয়াম এবং আরেকটি ভবন জেকেজি হেলথকেয়ারেরকর্মীদের থাকতে দিয়েছিলেন।

জেকেজি বিনামূল্যে নমুনা সংগ্রহের জন্যঢাকা ও নারায়ণগঞ্জের পৃথক ছয়টি স্থানে ৪৪টি বুথ স্থাপন করেছিল। এসব এলাকা থেকে প্রতিদিন৩০০ থেকে ৩৫০ জনের নমুনা সংগ্রহ করত জেকেজি। শর্ত ছিল, সরকার নির্ধারিত  ল্যাবরেটরিতে নমুনা পাঠাতে হবে। জেকেজি হেলথ কেয়ারওভাল গ্রুপের একটি অঙ্গসংগঠন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক