রক্তদান বাড়াতে ফেইসবুকে যোগাযোগ স্থাপনে প্রশিক্ষণ শুরু

মহামারীকালে জীবন বাঁচাতে রক্তদান বাড়াতে ফেইসবুকের রক্তদান ফিচারের মাধ্যমে দ্রুততার সাথে যোগাযোগ স্থাপনে একটি প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে বাংলাদেশের প্রথম ডিজিটাল রক্তদান সংস্থা ‘ব্লাডম্যান’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2020, 12:17 PM
Updated : 18 June 2020, 12:17 PM

বৃহস্পতিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ফেইসবুক এবং আইসিটি মন্ত্রণালয়ের সাথে অংশীদারিত্বে ‘ব্লাডম্যান’ এর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এই প্রশিক্ষণে ব্লাড ব্যাংকগুলো কীভাবে প্রয়োজনের মুহূর্তে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দাতাদের সাথে যোগাযোগ করতে পারে তা শেখাবে ‘ব্লাডম্যান’।

জীবন বাঁচাতে রক্তদাতা-গ্রহীতাদের সঙ্গে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোকে অনলাইনের মাধ্যমে যোগসূত্র করে দিতে উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, “ফেইসবুকের রক্তদান ফিচারটি দেশজুড়ে বিস্তৃত স্বেচ্ছায় রক্তদাতাদেরকে একত্রিত করার জন্য একটি প্রয়োজনীয় টুল। ঢাকার বাইরেও রক্তদানকারীদেরকে রক্তের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করার অন্যতম দ্রুত ও সহজ উপায় এটি।”

“মহামারীকালে রক্তের প্রয়োজনে যেন প্রাণহানি না হয় সে উদ্যোগ গ্রহণ করতে চাই। সে উদ্যোগ ব্লাডম্যান করছে সে জন্য ধন্যবাদ জানাই।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে প্রায় ১০ থেকে ১২ শতাংশ মানুষ থ্যালাসেমিয়ায় ভোগেন। প্রতিবছর প্রায় ১০ হাজার শিশুর এই রোগ ধরা পড়ে। কোভিড-১৯ মহামারীর সময়ে চলাচলের সীমাবদ্ধতার কারণে রক্তদান কর্মসূচি সীমিত হওয়ায় বিশ্বজুড়ে রক্তের সংকট দেখা দিয়েছে। বাংলাদেশেও বেশিরভাগ ব্লাড ব্যাংকে গত মার্চের শেষ দিক থেকে রক্তের ঘাটতি দেখা দিয়েছে।

ব্লাডম্যান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো. শাহরিয়ার হাসান জিসান বলেন, ফেইসবুক ডেঙ্গু রোগীদের জন্য প্লাটিলেট দাতা এবং কোভিড-১৯ রোগীদের জন্য প্লাজমা দাতাদের সন্ধান সহজ করে তুলেছে।

দেশের সরকারি-বেসরকারি হাসপাতাল এবং ব্লাড ব্যাংকগুলোতে এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করা হবে বলে জানান জিসান।

ফেইসবুকের সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস প্রধান শেলি ঠাকরাল বলেন, “বিশ্বব্যাপী এই মহামারীটি আমাদের মনে করিয়ে দিচ্ছে ফেইসবুকে রক্তদাতা হওয়ার জন্য সাইন আপ করা কতটা জরুরি। যাতে আমরা আশেপাশের মানুষদের রক্তের প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত থাকি, রক্তদানের নিরাপদ উপায়গুলো সম্পর্কে জানি এবং অন্যকে রক্ত দিতে উদ্বুদ্ধ করতে পারি।”

রক্তদান প্রক্রিয়া সহজ করতে ২০১৮ সালে নতুন ফিচার চালু করে ফেইসবুক।

শেলি ঠাকরাল জানান, দুই বছর আগে ফেইসবুকে রক্তদান ফিচারটি চালু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৭০ মিলিয়নের বেশি মানুষ স্বেচ্ছাসেবী রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন, যার মধ্যে শুধুমাত্র বাংলাদেশ থেকেই রয়েছেন আট মিলিয়নের বেশি রক্তদাতা।