‘রেড জোনে’ আদালতেও ছুটি থাকবে

কোভিড-১৯ এর সংক্রমণ অনুপাতে ঘোষিত ‘রেড জোনে’ অধস্তন আদালত, আদালতের কর্মকর্তা-কর্মচারীরা সরকার ঘোষিত সাধারণ ছুটির আওতাভুক্ত থাকবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 08:49 AM
Updated : 16 June 2020, 08:49 AM

মঙ্গলবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো.আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ঘোষিত লাল অঞ্চলে অবস্থিত অধস্তন আদালত/ আদালতসমূহ এবং বসবাসকারী অধস্তন আদালতের কর্মকর্তা-কর্মচারীগণ সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটির আওতাভুক্ত থাকবে।

“সাধারণ ছুটিকালে আদালতের কোনো কর্মকর্তা-কর্মচারী নিজ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।”

সাংবিধানিক বাধ্যবাধকতা রক্ষায় রেড জোনসহ দেশের সব জেলায় চিফ  জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত এবং মেট্রোপলিটন এলাকায় মেট্রোপলিটন চিফ ম্যাজিস্ট্রেট আদালতে জরুরি মামলার জন্য এক বা একাধিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।

গত রোববার ঢাকার দুই সিটি করপোরেশনের ৪৫টি এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করেছে করোনাভাইরাস প্রতিরোধে গঠিত জাতীয় কমিটি।

এছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ১১ এলাকা ছাড়াও দেশের আরও তিনটি জেলার বিভিন্ন এলাকাকে ‘রেড জোন’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

‘রেড জোন’ এলাকার মানে হচ্ছে, এখানে জনসংখ্যার অনুপাতে কোভিড-১৯ রোগীর সংখ্যা বেশি।

কোভিড-১৯ সংক্রমণের হার বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চলকে যে তিনটি জোনে ভাগ করা হচ্ছে, তার মধ্যে লাল জোনে সোমবার সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।