করোনাভাইরাস: শনাক্ত ছাড়াল ৯০ হাজার, মৃত্যু ১২০৯

সরকারি হিসাবে বাংলাদেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১২ শ ছাড়িয়ে গেছে, শনাক্ত রোগীর সংখ্যা পেরিয়ে গেছে ৯০ হাজার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 08:44 AM
Updated : 15 June 2020, 09:00 AM

একদিনে আরও ৩৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১ হাজার ২০৯ জন।

সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৯৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯০ হাজার ৬১৯ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা সোমবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, সারা দেশে শনাক্ত রোগীদের মধ্যে এ পর্যন্ত ৩৪ হাজার ২৭ সুস্থ হয়ে উঠেছেন।

হাসাপাতালের পাশাপাশি যারা বাসায় থেকে সুস্থ হয়ে উঠেছেন, তাদের সংখ্যা হিসাব করে আইইডিসিআর সুস্থ হয়ে ওঠা রোগীদের এই পরিসংখ্যান দিয়েছে বলে জানান অধ্যাপক নাসিমা।

তিনি জানান, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩২ জন পুরুষ, ৬ জন নারী। তাদের ২৫ জন হাসপাতালে, ১১ জন বাড়িতে মারা গেছেন এবং দুইজনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছিল।

তাদের ১৮ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, ৬ জন সিলেট বিভাগের, ১ জন রংপুর বিভাগের এবং ১ জন বরিশাল বিভাগের বাসিন্দা ছিলেন।

মৃত ৩৮ জনের মধ্যে ৫ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১৫ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৭ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ৩ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। 

বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৫৮টি পরীক্ষাগারে ১৫ হাজার ৩৮ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৬১ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৩৭ দশমিক ৫৫ শতাংশ, মৃতের হার ১ দশমিক ৩৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৫৩৬ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ১০ হাজার ২৬ জন রোগী।

 

পুরনো খবর