বাজেট: জনশৃঙ্খলা ও নিরাপত্তায় বরাদ্দ বাড়ছে ৪.৫%

জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতে নতুন অর্থবছরের বাজেটে ২৮ হাজার ৬৭০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ৪.৫ শতাংশের মত বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2020, 03:20 PM
Updated : 11 June 2020, 03:20 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২০২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিদায়ী অর্থবছরের মূল বাজেটে এ খাতে ২৭ হাজার ৬৩৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হলেও সংশোধিত বাজেটে তা ২৭ হাজার ৪৪১ কোটি টাকায় নেমে আসে।

বরাবরের মতই এ খাতে সবচেয়ে বেশি বরাদ্দ পেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, যার আওতায় রয়েছে পুলিশ, বর্ডার গার্ড, কোস্টগার্ড এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী।

চলমান করোনাভাইরাস মহামারীর মধ্যে এসব বাহিনীর সদস্যদেরও মাঠে থেকে কাজ করতে হচ্ছে, আক্রান্ত ও মৃত্যুর ঘটনাও ঘটছে। 

এ বিভাগের জন্য নতুন অর্থবছরে বরাদ্দ ধরা হয়েছে ২২ হাজার ৬৬০ কোটি টাকা, যা গতবছরের সংশোধিত বাজেটের চেয়ে প্রায় ২ শতাংশ বেশি।

আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের জন্য ৩ হাজার ৮৫৮ কোটি টাকা বরাদ্দের প্রস্থাব রেখেছেন অর্থমন্ত্রী, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ১৯.২ শতাংশ বেশি।

এছাড়া জনশৃঙ্খলা ও নিরাপত্তা খাতের ভেতরে বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য ২২৩ কোটি টাকা, আইন ও বিচার বিভাগের জন্য ১ হাজার ৭৩৯ কোটি টাকা, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের জন্য ৪০ কোটি টাকা এবং দুর্নীতি দমন কমিশনের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে এবার।