নৌ-পরিবহনে বরাদ্দ বেড়েছে ২.৩ শতাংশ

নতুন অর্থবছরের বাজেটে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জন্য ৩ হাজার ৯৯৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত বরাদ্দের ২.৩ শতাংশ বেশি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2020, 02:44 PM
Updated : 11 June 2020, 06:36 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২০২১ অর্থবছরের জন্য পাঁচ লাখ ৬৮ হাজার কোটি টাকার এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিদায়ী অর্থ বছরের মূল বাজেটে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের জন্য ৩ হাজার ৮৩২ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও সংশোধিত বাজেটে তা বেড়ে ৩ হাজার ৯০৬ কোটি টাকা হয়েছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় বলেন, উন্নতর প্রযুক্তি ও যান্ত্রিক উপকরণ ব্যবহার করে সমুদ্র, নদী ও স্থলবন্দরের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বৈদেশিক ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রতিযোগিতামূলক করতে সরকার ব্যাপক পরিকল্পনা বাস্তবায়ন করছে।

“অভ্যন্তরীণ নৌ-পথের ৫৩টি রুটে ক্যাপিটাল ড্রেজিং ও অন্যান্য নাব্যতা উন্নয়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দেশের সমুদ্র বন্দরগুলোতে পণ্য হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধি ও মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করতে কন্টেইনার টার্মিনাল, ওভারফ্লো কন্টেইনার ইয়ার্ড, বে-টার্মিনাল, বাল্ক টার্মিনাল নির্মাণ ও জলযান সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।”

এছাড়া, বন্দর সংযোগকারী নদী চ্যানেলে ড্রেজিং এবং রাস্তা ৬ লেইন থেকে ৪ লেইন উন্নীত করা, শিপিং করপোরেশন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য পদক্ষেপ নেওয়ার কথাও অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় তুলে ধরেন।