করোনাভাইরাসে মৃত্যু হাজার ছাড়াল

বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর পর তিন মাস পার হওয়ার আগেই সরকারি হিসাবে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে গেল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2020, 08:47 AM
Updated : 11 June 2020, 06:52 AM

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৩৭ জনের মৃত্যু হয়েছে। তাতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০১২ জন।

এই এক দিনে রেকর্ড ৩ হাজার ১৯০ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে। তাতে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ৮৬৫ জনে।

সারা দেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে সুস্থ হয়েছেন আরও ৫৬৩ জন। সব মিলে এ পর্যন্ত মোট ১৫ হাজার ৮৯৯ জন সুস্থ হয়ে উঠলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বুধবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ৮ মার্চ, তার দশ দিনের মাথায় প্রথম মৃত্যুর খবর আসে। ২০ এপ্রিল তা ১০০ ছাড়ায়; মৃতের সংখ্যা পাঁচশ ছাড়ায় ২৫ মে। 

এই হিসেবে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৫০০ ছাড়াতে সময় লেগেছিল ২ মাস ৭ দিন। আর পরের ৫০০ জনের মৃত্যু ঘটল মাত্র ১৬ দিনের মধ্যে।

মঙ্গলবার এক দিনে ৪৫ জনের মৃত্যু এবং ৩ হাজার ১৭১ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ার তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর, যা ছিল এক দিনের সর্বোচ্চ। কিন্তু বুধবারের শনাক্ত রোগীর সংখ্যা তাকেও ছড়িয়ে গেল। 

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৩৩ জন পুরুষ, ৪ জন নারী। তাদের ২৫ জন হাসপাতালে এবং ১২ জন বাড়িতে মারা গেছেন।

তাদের ২৫ জন ঢাকা বিভাগের, ৭ জন চট্টগ্রাম বিভাগের, ১ জন সিলেট বিভাগের, ১ জন রাজশাহী বিভাগের, ২ জন বরিশাল বিভাগের এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

এই ৩৭ জনের ১ জনের বয়স ৮০ বছরের বেশি ছিল। এছাড়া ৭ জনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ১০ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ১০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল। 

বুলেটিনে জানানো হয়, সারা দেশে ৫৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৯৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৯১ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ২৪ শতাংশ, মৃতের হার ১ দশমিক ৩৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আনা হয়েছে ৫৩৮ জনকে। বর্তমানে সারা দেশে আইসোলেশনে রয়েছেন ৮ হাজার ২৪৩ জন রোগী।

 

পুরনো খবর