সরকারি সহায়তা বন্ধ, বিমানবন্দরে প্রবাসীদের বিক্ষোভ

কোভিড-১৯ মহামারীর মধ্যে প্রবাসফেরত বাংলাদেশিদের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আর্থিক সহযোগিতা বন্ধ হওয়ায় হযরত শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভ করেছেন প্রবাসফেরতরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 10:25 AM
Updated : 3 June 2020, 10:25 AM

বিমানবন্দরের পরিচালক এএইচএম তৌহিদ উল আহসান বুধবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পাঁচ হাজার টাকার দাবিতে সোমবার রাতে কুয়েতের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে আসা দুই শতাধিক বাংলাদেশি বিমানবন্দরে মিছিল, স্লোগান দেন এবং কয়েক ঘণ্টা বিক্ষোভ করেন।

এরপর মঙ্গলবার বিকালেও মালদ্বীপ থেকে আসা প্রবাসীরা ওই টাকার দাবিতে বিক্ষোভ করেন।

“আমরা তাদেরকে বুঝিয়ে শান্ত করে বাড়ি পাঠিয়েছি,” বলেন তৌহিদ।

শাহজালাল বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক মো. ফখরুল ইসলাম বলেন, কোভিড-১৯ মহামারীর মধ্যে কুয়েতের কারাগার থেকে যেসব বাংলাদেশি সাধারণ ক্ষমায় মুক্ত হয়ে দেশে ফেরা প্রবাসীরা যাতে নিরাপদে নিজেদের গন্তব্যে পৌঁছাতে পারেন সেজন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিমানবন্দরেই প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেল। পরে প্রবাসফেরত সব বাংলাদেশিদেরই এই সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়।

কিন্তু সাধারণ ছুটি আর না বাড়ানোয় টাকা দেওয়ার সিদ্ধান্তটি বাতিল করা হয়েছে।

তাই এখন কাউকে এই আর্থিক সহযোগিতা দেওয়া সম্ভব হচ্ছে না জানিয়ে ফখরুল ইসলাম বলেন, “১৫ মার্চ থেকে ১ জুন পর্যন্ত বিদেশ ফেরত ৫ হাজার ৯৭৪ জন বাংলাদেশির প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়েছে।

“এখন যেহেতু টাকা দেয়া হচ্ছে না তাই যেসব দেশ থেকে প্রবাসীরা ফিরছেন সেখানকার বাংলাদেশ দূতাবাসকে জানিয়ে দেয়া হয়েছে তারা যেন এই তথ্যটা প্রবাসীদের দেন। তারা এই তথ্যটা পেলে আর কোনো অপ্রীতিকর ঘটনা ঘটবে না।”

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে কুয়েতের কারাগার ফাঁকা করার অংশ হিসেবে প্রায় সাড়ে চার হাজার বাংলাদেশি সাধারণ ক্ষমায় মুক্ত হয়েছেন। তাদের মধ্যে থেকে আনুমানিক প্রায় ৩ হাজার জন দেশে ফিরেছেন বলে জানান ফখরুল।