উপজেলায়ও টিসিবির পণ্য বিক্রির নির্দেশ হাই কোর্টের

করোনাভাইরাস মহামারীর মধ্যে উপজেলা পর্যায়েও রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য খোলা বাজারে বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 10:10 AM
Updated : 3 June 2020, 10:10 AM

এবিষয়ে বাণিজ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও টিসিবির চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে ব্যবস্থা নিয়ে ১১ জুনের মধ্যে আদালতকে জানাতে বলা হয়েছে।

এবিষয়ে এক রিট আবেদনের প্রাথমিক শুনানির পর বিচারপতি জেবি এম হাসানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেয়।

মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে আবেদনটি করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. হুমায়ুন কবির পল্লব।

আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস; বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে তাপস কান্তি বল।

পল্লব পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মহামারীর কারণে সারা দেশের মানুষের জীবন-জীবিকা বিপর্যস্ত। সবাই আর্থিক ও খাদ্য সংকটে ভুগছে। কাজেই সাশ্রয়ী মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির টিসিবির যে প্রকল্প সেটি শুধুমাত্র সিটি করপোরেশন, পৌসভার মধ্যে সীমাবদ্ধ না রেখে উপজেলা পর্যায়ে বিস্তৃত করার নির্দেশনা চেয়েছিলাম।

এর আগে উপজেলা পর্যায়ে টিসিবির পণ্য বিক্রির আরজি জানিয়ে ৩০ এপ্রিল ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষ থেকে বিবাদিদের উকিল নোটিস পাঠানো হয়েছিল।

তাতে বলা হয়, শুধুমাত্র সিটি করপোরেশন ও কিছু পৌরসভা এলাকায় টিসিবর কার্যক্রম সীমাবদ্ধ। এর ফলে সারা দেশের মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। অথচ টিসিবির কাছ থেকে সাশ্রয়ী মূল্যে পণ্য কেনার অধিকার সব মানুষের আছে।

কিন্তু বিবাদিদের কাছ থেকে সাড়া না পাওয়ায় ৩১ মে হাই কোর্টে রিট আবেদনটি করা হয়।