বিজিবিতে অত্যাধুনিক জলযান

সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) চারটি অত্যাধুনিক দ্রুতগতি সম্পন্ন ‘ইন্টারসেপটর’ জলযান সংযোজন হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 09:50 AM
Updated : 3 June 2020, 09:50 AM

বুধবার বিজিবি সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলভারক্রাফট ৪০ মডেলের রি-এনফোর্সড পলিমারের তৈরি ৪০ ফুট দীর্ঘ ৭৫০ অশ্বশক্তির তিন ইঞ্জিনের প্রতিটি জলযানের ধারণক্ষমতা ৩৩ জন। এসব যানের গতিবেগ ঘণ্টায় ৫৫ নটিকাল মাইল বা ১০১ কিলোমিটার।

জলযানগুলো দুর্যোগপূর্ণ আবহাওয়ায় চলাচলে সক্ষম এবং এতে স্বয়ংক্রিয় মেশিনগান সংযুক্তির সুবিধাসহ উন্নত প্রযুক্তির স্যাটেলাইট নেভিগেশন সিস্টেম রাডার, চতুর্থ প্রজম্মের জিপিএস, আধুনিক সোনার সিস্টেমসহ অত্যাধুনিক সরঞ্জাম।

প্রতিটি জলযান ৫০ কিলোমিটার দূরত্বে শত্রু জলযানের অবস্থান নিশ্চিত করতে পারে। জলযানগুলোতে দুইজন মুমূর্ষু রোগী পরিবহনেরও ব্যবস্থা রয়েছে।
বাংলাদেশের চার হাজার ১৮৪ কিলোমিটার স্থল সীমান্তের পাশাপাশি ভারতের সঙ্গে ১৮০ কিলোমিটার নৌ-সীমান্ত এবং মিয়ানামারের সঙ্গে ৬৩ কিলোমিটার সীমান্ত বিজিবি প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রণ এবং টহল দেয়।

এছাড়াও ২০১৯ সাল থেকে সেন্টমার্টিন দ্বীপের স্থলভাগের সার্বিক নিরাপত্তায়ও বিজিবি নিয়োজিত আছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের নৌ-সীমান্তে বিশেষ করে মিয়ানমার সীমান্তের সেন্টমার্টিন দ্বীপ, নাফ নদী এবং ভারত সীমান্তের নীলডুমুর ও সুন্দরবনের গহীন অরণ্যের জলসীমান্তে আন্তঃরাষ্ট্রীয় অপরাধ দমন, অবৈধ অনুপ্রবেশ, মানবপাচার, ইয়াবাসহ বিভিন্ন মাদক পাচার রোধ ও চোরাচালান বন্ধে প্রতিবেশী রাষ্ট্রের সীমান্তরক্ষী বাহিনীর সাথে শক্তির ভারসাম্য বজায় রাখতে আগ্নেয়াস্ত্রে সজ্জিত, অধিক সৈন্য বহনে সক্ষম দ্রুতগতির এই জলযান বিজিবির সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি করবে।