কোভিড-১৯: পরীক্ষা ও চিকিৎসায় অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার দিতে হাই কোর্টের নির্দেশ

অন্তঃসত্ত্বা নারী করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন, এমন সন্দেহ হলে অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ পরীক্ষা ও চিকিৎসার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2020, 02:27 PM
Updated : 1 June 2020, 02:27 PM

জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল কোর্ট সোমবার এ নির্দেশ দেয়।

রিট আবেদনের পক্ষে ভার্চুয়াল শুনানিতে ছিলেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট– আইইডিসিআরের পরিচালক, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে এ নির্দেশনাটি দেওয়া হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান আইনজীবী তানভীর।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাস আক্রান্ত সাংবাদিক, আইন শৃঙ্খলা রক্ষাকারী বহিনীর সদস্যসহ অন্যদের বেলায় যেমন অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ পরীক্ষা এবং চিকিৎসা দেওয়া হচ্ছে, গর্ভবতী নারীদেরও ক্ষেত্রেও তা করতে বলা হয়েছে।” 

আইনজীবী তানভীর বলেন, করোনাভাইরাসের এই দুর্যোগের মধ্যে গর্ভবতী নারীরা এসনিতেই খুব ঝুঁকির মধ্যে আছেন। গত এক মাসে খবরের শিরোনাম হয়েছেন বেশ ক’জন গর্ভবতী নারী।

গত ১ মে সাতক্ষীরা, ২১ মে গাজীপুর এবং ২৬ মে গাইবান্দার তিনটি ঘটনা গণমাধ্যমে এসেছে, যেখানে দেখা গেছে, প্রসব ব্যথা নিয়ে হাসপাতালে গিয়েও চিকিৎসা পাননি নারীরা। হাসপাতালের বাইরে ভ্যানের ওপর সন্তান প্রসবের ঘটনাও ঘটেছে।

“এসব ঘটনার পর বিবাদীদের কাছে গর্ভবতী নারীদের অগ্রাধিকার ভিত্তিতে সুচিকিৎসা ও কোভিড-১৯ পরীক্ষার নির্দেশনা চেয়ে উকিল নোটিস পাঠিয়েছিলাম। কিন্তু তাদের কাছ থেকে কোনো সাড়া না পেয়ে গতকাল ভার্চুয়াল হাই কোর্টে জনস্বার্থে এই রিট আবেদন করি। আজ  শুনানির পর আদালত নির্দেশনা দিল।”