মীরজাদী সেব্রিনার নামে ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট, সতর্কবার্তা

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরার নামে কয়েকটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 05:13 PM
Updated : 31 May 2020, 05:13 PM

এসব আইডি ব্যবহার করে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি।

একইসঙ্গে এসব ফেসবুক আইডি থেকে পোস্ট করা তথ্যে বিভ্রান্ত না হতে আইইডিসিআরের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

রোববার প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি ফেইসবুকে Sabrina flora নামে একটি ভুয়া ফেসবুক আইডিসহ কাছাকাছি নামে বেশ কয়েকটি আইডি খোলা হয়েছে। এসব ফেইসবুক আইডি ব্যবহার করে আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরার ছবি, নানা অবৈজ্ঞানিক ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার করা হচ্ছে।

“আইইডিসিআর তথা দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করার অপপ্রয়াস চালানোর নিমিত্তে দেয়া এসব পোস্টে জনগণকে বিভ্রান্ত না হবার জন্য অনুরোধ করা হচ্ছে। অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ফেসবুকের মাধ্যমে কখনো এ ধরনের প্রচার চালান না। এর মাধ্যমে কেউ প্রতারিত হলে তার দায়-দায়িত্ব আইইডিসিআর বা অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বহন করবেন না।”

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইইডিসিআর এ ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশে কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর এ নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলন করে পরিচিতি পান আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তবে এক সময় আইইডিসিআরের বদলে কোভিড-১৯ নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলন শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর।

শুরুতে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ সম্মেলনে মীরজাদী সেব্রিনা উপস্থিত থাকতেন। তবে গত মাস খানেক ধরে তিনি থাকছেন না।

কোভিড-১৯ শনাক্তে নমুনা সংগ্রহের কাজ থেকেও এক সময় সরে আসে আইইডিসিআর। বর্তমানে শুধু গবেষণার জন্য নমুনা সংগ্রহ ও পরীক্ষা করছে প্রতিষ্ঠানটি।