আটকে থাকা নির্বাচনের বিষয় নিয়ে বসছে ইসি

সংসদের শূন্য আসনের উপ-নির্বাচন ও স্থানীয় সরকারের স্থগিত নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে সোমবার বৈঠকে বসবে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 12:55 PM
Updated : 31 May 2020, 01:29 PM

ওইদিন বিকাল ৩টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে ইসির ৬৩তম বৈঠক হবে।

করোনাভাইরাস মহামারীর কারণে দুই মাস ছুটির পর এ বৈঠক হচ্ছে।

রোববার ইসি উপসচিব (সংস্থাপন-২) মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত সভার নোটিসে বলা হয়, সভায় জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্থগিত নির্বাচনের উপর আলোচনার ও সিদ্ধান্ত নেওয়া হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনের উপ-নির্বাচন হওয়ার কথা ছিল মার্চে। তবে ভোটের নির্ধারিত তারিখের এক সপ্তাহ আগে তা স্থগিত করা হয়।

গত ১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসন ফাঁকা হয়।

এরইমধ্যে পাবনা-৪ আসনের (আটঘরিয়া-ঈশ্বরদী) সংসদ সদস্য সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২ এপ্রিল। আর ঢাকা-৫ আসনের (ডেমরা-দনিয়া-মাতুয়াইল) সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা মারা যান ৬ মে।

এখন এ দুটো আসনেও উপ-নির্বাচনের ব্যবস্থা করতে হবে নির্বাচন কমিশনকে।

করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকার মার্চে সাধারণ ছুটি ঘোষণা করে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেয়। রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া সীমিত পরিসরে সবকিছু চালু হয়েছে।

এ অবস্থায় নির্বাচন কমিশনও স্বাভাবিক কার্যক্রম শুরু করে। সোমবারের কমিশন সভায় আরও কয়েকটি আলোচ্য বিষয় রয়েছে।

এগুলো হল- গণপ্রতিনিধিত্ব আইন, ২০২০ এর খসড়া বিল অনুমোদন; রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন; নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত আইন বাংলা প্রণয়ন; সংসদীয় আসনের নির্ধারণ আইন আইন ২০১০।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক