দরিদ্র মায়েদের জন্য একশ কোটি টাকা বরাদ্দের দাবি

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পাইলট আকারে বাস্তবায়নকৃত মাতৃত্বকালীন ভাতার ‘স্বপ্ন প্যাকেজ’ মডেল কর্মসূচির বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন সুবিধাভোগী মায়েরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 12:42 PM
Updated : 31 May 2020, 12:42 PM

সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রাথমিকভাবে একশ’ উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়নের জন্য ২০২০-২১ অর্থবছরে ১০০ কোটি টাকা বাজেট বরাদ্দ দাবি জানিয়েছেন তারা।

স্বপ্ন প্যাকেজের আওতায় ২০০৭-০৮ অর্থবছর থেকে দরিদ্র মায়েদের মাতৃত্বকালীন ভাতা দেওয়া শুরু করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

এই প্যাকেজের সুবিধাভোগী নারীদের সংগঠন ‘মা-স্বপ্ন ফাউন্ডেশন’ এর ‘মা সংসদ’ প্লাটফর্মের সদস্যরা এক বিবৃতিতে জানান, সরকারের স্বপ্ন প্যাকেজের আওতায় স্বাস্থ্য, পুষ্টি, জন্মনিয়ন্ত্রণ, শিক্ষা ও বিনোদন, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন, আবাসন ও কর্মসংস্থানের সহযোগিতা পেয়ে উপকৃত হয়েছেন তারা।

বিবৃতিতে বলা হয়, “দরিদ্র্য মায়ের জন্য ‘স্বপ্ন প্যাকেজ’ কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজন ‘এক মা এক লাখ টাকা’ বাজেট বরাদ্দ।”

মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তিতে প্রকৃত মা নির্বাচন, ভাতার মেয়াদকাল ৩ বছরের স্থলে ৫ বছর করা এবং ভাতার পরিমাণ মাসে ৮শ টাকার স্থলে ৮ হাজার টাকা করার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী এবং অর্থমন্ত্রীর কাছে দাবি জানানো হয় বিবৃতিতে।