বাজেট অধিবেশন হবে সীমিত, থাকছে না প্রশ্নোত্তর পর্বও

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কেবলমাত্র দিনের কার্যক্রমে অপরিহার্য আইনপ্রণেতাদের নিয়েই এবারের বাজেট অধিবেশন চালানোর পরিকল্পনা করছে জাতীয় সংসদ।

সাজিদুল হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 11:25 AM
Updated : 31 May 2020, 12:12 PM

তাছাড়া মহামারীর কারণে দুই মাসের বেশি সময় ছুটি থাকায় মন্ত্রণালয়গুলো থেকে সংসদ সদস্যদের করা প্রশ্নের উত্তর করা সম্ভব হবে না বলে এবারের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বও থাকছে না।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অধিবেশনে বয়স্ক সংসদ সদস্যদের অংশ না নিতে অনুরোধ করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে যাতে বসতে পারে সেজন্য ৮০-৯০ জন এমপি নিয়ে প্রতিদিন সংসদ চালানো হবে।

বিধি অনুযায়ী ৩৫০ সংসদ সদস্যের মধ্যে সংসদে বৈঠকের কোরামের জন্য ৬০ জনের উপস্থিতি বাধ্যতামূলক।

সরকারি দলের এক হুইপ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মন্ত্রী-এমপিদের মধ্যে যার যেদিন সুনির্দিষ্ট বিষয়ে কার্যক্রম থাকবে সেদিন তার উপস্থিতি নিশ্চিত করা হবে। অন্যদের নিরুৎসাহিত করা হবে।

তবে এ বিষয়ে প্রতিদিন অংশগ্রহণকারী সংসদ সদস্যদের তালিকা প্রণয়নসহ সুনির্দিষ্ট সিদ্ধান্ত নিতে ১ জুনের পর সব হুইপকে নিয়ে প্রধান হুইপ বৈঠকে বসবেন বলে তিনি জানান।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সাধারণ ছুটি বাতিল হলেও এই অধিবেশন যথা সম্ভব সংক্ষিপ্ত হবে বলে স্পিকার জানান।

তিনি বলেন, বাজেট সংক্রান্ত কাজের বাইরে কিছু করা হবে না। তাছাড়া এই অধিবেশনে প্রশ্নোত্তর পর্বও থাকছে না।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, দীর্ঘদিন সাধারণ ছুটি থাকায় এমপিদের কাছ থেকে প্রশ্ন নেওয়া এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে উত্তর আনা সম্ভব নয়। তাই অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সামনে উত্থাপনের জন্য সংসদ সদস্যদের সুনির্দিষ্ট প্রশ্ন আগে থেকেই সংসদ সচিবালয়ে জমা দিতে হয়। তারা সেই প্রশ্নের উত্তর সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে সংগ্রহ করেন। সেটা নির্দিষ্ট দিনে সংশ্লিষ্ট মন্ত্রী মৌখিক বা লিখিতভাবে তুলে ধরেন।

সংবিধানে ৩০ জুনের আগে বাজেট পাস করার বাধ্যবাধকতা রয়েছে। কার্যপ্রণালি বিধিতে প্রস্তাবিত বাজেট নিয়ে সংসদ সদসদের আলোচনা করার নির্দেশনাও রয়েছে।

বাজেট পাসের ক্ষেত্রে কার্যপ্রণালী বিধি অনুযায়ী সব ধাপ অনুসরণ করা হবে। এক্ষেত্রে সংক্ষিপ্ত করার কোন পরিকল্পনা নেই।

১০ জুন বিকেল পাঁচটায় বসতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদের অষ্টম অধিবেশন। এই সংসদের সদস্য ঢাকা-৫ আসনের হাবিবুর রহমান মোল্লা সম্প্রতি মারা গেছেন। তাই রেওয়াজ অনুযায়ী ওই দিন অধিবেশন শুরুর পরই মুলতবি হবে।

পরদিন বিকাল ৩টায় ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত একটানা অধিবেশন চলবে।

স্পিকার শিরীন শারমিন বলেন, বিরতিহীন অধিবেশন চালাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে লকডাউনের মধে সংবিধানের নিয়ম রক্ষায় গত ১৮ এপ্রিল একদিনের জন্য বসে সপ্তম অধিবেশন। দেশের ইতিহাসের সংক্ষিপ্ততম ওই অধিবেশনে ৩৫০ সংসদ সদস্যের মধ্যে ১৩৫ জন অংশ নিয়েছিলেন। মাস্ক, গ্লাভস পরে দূরত্ব মেনেই সেদিন আইনসভায় বসেছিলেন আইনপ্রণেতারা।