ভার্চুয়ালে গোলযোগ, স্বশরীরে হাজির হয়ে শপথ নিলেন বিচারকরা

ভার্চুয়াল শপথের পর সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগে স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারক রাতে স্বশরীরে ফের শপথ নিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 11:25 AM
Updated : 31 May 2020, 11:25 AM

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টে তার খাস কামরায় শনিবার রাত সাড়ে ৯টা থেকে ক্রমানুসারে ১৮ বিচারককে শপথ পাঠ করান ।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর শপথ অনুষ্ঠানটি পরিচালনা করেন।

রোববার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাই কোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “শনিবার বিকাল ৩ ঘটিকায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি, জনাব সৈয়দ মাহমুদ হোসেন তাদের শপথ পাঠ করান। তবে উক্ত শপথ পাঠ অনুষ্ঠানে কারিগরি ত্রুটির কারণে শপথ গ্রহণকারী কোনো বিচারপতির শপথ গ্রহণ স্পষ্টভাবে শ্রুত না হওয়ায় বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি মহোদয় পুনরায় স্বশরীরে তাদের শপথ পাঠ করানোর প্রয়োজনীয়তা অনুভব করেন।

“তদানুসারে ৩০ মে রোজ শনিবার রাত সাড়ে ৯ ঘটিকায় বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতির খাস কামরায় মাননীয় প্রধান বিচারপতি জনাব সৈয়দ মাহমুদ হোসেন স্বশরীরে তাদের শপথ পাঠ করান।”

গত শুক্রবার সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগের ১৮ জন অতিরিক্ত বিচারককে বিচারক হিসেবে নিয়োগ দেয় সরকার।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুসারে প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি তাদের নিয়োগ দেন বলে শুক্রবার আদেশ জারি করে আইন ও বিচার বিভাগ।

বিচারক হিসেবে নিয়োগ পাওয়া ১৮ জন অতিরিক্ত বিচারক এতদিন অস্থায়ীভাবে বিচারকের দায়িত্ব পালন করছিলেন। এই নিয়োগের মাধ্যমে উচ্চ আদালতে বিচারক হিসেবে তারা স্থায়ী হলেন।

তারা হলেন বিচারপতি মো. আবু আহমেদ জমাদার, বিচারপতি এ এস এম আব্দুল মোবিন, বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান, বিচারপতি ফাতেমা নজীব, বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, বিচারপতি এস এম কুদ্দুস জামান, বিচারপতি মো. আতোয়ার রহমান, বিচারপতি খিজির হায়াত, বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, বিচারপতি মোহাম্মদ আলী, বিচারপতি মহি উদ্দিন শামীম, বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খান, বিচারপতি মো. খায়রুল আলম, বিচারপতি এস এম মনিরুজ্জামান, বিচারপতি আহমেদ সোহেল, বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিচারপতিদের শপথ ছিল বিচার বিভাগের ইতিহাসে প্রথম আয়োজন।