হালদায় ডলফিন রক্ষা কমিটি কী করছে, জানতে চায় হাই কোর্ট

চট্টগ্রামের হালদা নদীতে ডলফিন হত্যা রোধ, পরিবেশ ও জীব বৈচিত্রসহ সব ধরনের মা মাছ রক্ষায় গঠিত কমিটি কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2020, 03:24 PM
Updated : 28 May 2020, 03:54 PM

চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের আগামী ১৫ জুন এ বিষয়ে আদালতকে জানাতে বলা হয়েছে।

বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

আদালতে শুনানি করেন রিট আবেদনকারী আইনজীবী এম আব্দুল কাইয়ুম। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও অমিত তালুকদার।

হালদা নদীর জীব বৈচিত্র, কার্প জাতীয় মা মাছ ও ডলফিন রক্ষায় গত ১৯ মে চট্টগ্রাম জেলা প্রশাসকের নেতৃত্বে একটি কমিটি করে দিয় এই হাই কোর্ট বেঞ্চ।

এরপরও গত ২৪ মে হালদায় আরেকটি ডলফিন হত্যার খবর আসে সংবাদমাধ্যমে, যা এদিন আদালতের নজরে আনেন রিট আবেদনকারী আইনজীবী কাইয়ুম।

শুনানির পর আদেশে বলা হয়, এ বিষয়ে যথাযথ তদন্ত করে কমিটিকে ১৫ জুনের মধ্যে আদালতকে জানাতে নির্দেশ দেওয়া হল।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে জানান, পরবরর্তী আদেশের জন্য বিষয়টি আবার ১৮ জুন আদালতের কার্যতালিকায় আসবে।

পরিবেশ ও জীববৈচিত্র রক্ষায় হালদা নদীতে ডলফিন হত্যা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে গত ১১ মে এই রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম আব্দুল কাইয়ুম।

পরদিন ভার্চুয়াল শুনানি নিয়ে হাই কোর্ট অন্তবর্তীকালীন আদেশ দেয়। সেদিন আদালত হলদায় আর যাতে একটি ডলফিনও হত্যা না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়ে ১৯ মে পরবর্তী আদেশের জন্য বিষয়টি রাখে।

১৯ মে আদালত চট্টগ্রামের জেলা প্রশাসককে প্রধান করে ওই কমিটি গঠন করে দেয়, যার নাম দেওয়া হয় ‘হালদা নদীর ডলফিন হত্যা রোধ, প্রাকৃতিক পরিবেশ, জীব বৈচিত্র এবং সকল প্রকার মা মাছ রক্ষা কমিটি’।

কিন্তু এরপর গত ২৪ মে চট্টগ্রামের রাউজানের উরকিরচর ইউনিয়নের মইশকরম এলাকায় হালদা নদীতে ভাসমান অবস্থায় আরেকটি মৃত ডলফিন পান স্থানীয়রা।

ডলফিনটির গায়ে কোনো আঘাতের চিহ্ন না থাকলেও স্থানীয়রা বলেছেন, মৃত প্রাণীটির মুখে জালের অংশবিশেষ আটকে থাকতে দেখেছেন তারা।

এর আগে ৮ মে হালদা নদীর হাটহাজারী মদুনাঘাট সংলগ্ন অংশে একটি মৃত ডলফিন ভেসে আসে, ধারালো অস্ত্রের আঘাতে যার মৃত্যু হয়েছিল বলে উদ্ধারকারী ও স্থানীয় প্রশাসন জানায়।

তার আগে ২১ মার্চ আরেকটি ডলফিন মারা গিয়েছিল আজিমের ঘাট এলাকায়।