আম্পান: ৬০০০ পরিবারকে নগদ টাকা দেবে ব্র্যাক

ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত ১০টি উপজেলায় ছয় হাজার পরিবারকে নগদ অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে ব্র্যাক।

নিজস্ব প্রতিবদেকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2020, 03:22 PM
Updated : 23 May 2020, 04:15 PM

শনিবার এই উন্নয়ন সহযোগী সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাছাই করা ওই পরিবারগুলোকে ৫ হাজার করে মোট তিন কোটি টাকা সহায়তা দেওয়ার কথা জানানো হয়।

সহায়তার জন্য চিহ্নিত উপজেলাগুলোর মধ্যে সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি, কালিগঞ্জ ও কলারোয়া, খুলনার কয়রা, পাইকগাছা, দাকোপ, বটিয়াঘাটা ও ডুমুরিয়া এবং বাগেরহাটের শরণখোলা রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “পর্যবেক্ষণে দেখা গেছে, এসব এলাকায় অতি দ্রুত ঘর বাড়ি মেরামত এবং স্বাস্থ্যসম্মত পায়খানা, নিরাপদ পানি প্রয়োজন। সবচেয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে এই খাতে ৫ হাজার টাকা করে দেবে ব্র্যাক।”

ঈদের দুয়েক দিনের মধ্যেই সরেজমিনে উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্ত পরিবারগুলো বাছাই করে আর্থিক সহায়তা দেওয়া শুরু করবেন ব্র্যাক মানবিক সহায়তা কর্মসূচির (বিএইচপি) প্রতিনিধিরা।

করোনাভাইরাসের বিপর্যয়ের মধ্যে আসা ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির বর্ণনা দিয়ে ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির পরিচালক সাজেদুল হাসান বলেন, “ঘূর্ণিঝড় আম্পানে বেশ কয়েকটি জেলার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানে অনেক মানুষের ঘর বাড়ি, পায়খানা বিধ্বস্ত হয়ে গেছে। তারা এখন আত্মীয় স্বজন, কেউবা প্রতিবেশী, কেউবা অন্যত্র আশ্রয় নিয়েছেন।“

তিনি বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় একে অপরের সঙ্গে যে দৈহিক দূরত্বটা বজায় রাখা উচিত সেটা আম্পান পরবর্তী পরিস্থিতিতে ক্ষতিগ্রস্তদের পক্ষে সম্ভব হচ্ছে না।

“তাই ব্র্যাক উদ্যোগ নিয়েছে যত দ্রুত সম্ভব মানুষের ঘর বাড়ি ও পায়খানা পুনঃনির্মাণে সহযোগিতা করবে। সেই সঙ্গে নিরাপদ খাবার পানির বন্দোবস্ত করা হচ্ছে।”

আম্পান আঘাত হানার তিনদিন আগেই খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরায় ১২ হাজার মাস্ক, ১২ হাজার গ্লাভস, ২৪০টি স্যানিটাইজার পাঠানোর কথাও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে ব্র্যাক।

দুর্গত মানুষের সহায়তায় ব্যক্তি পর্যায়ে এবং প্রতিষ্ঠানিকভাবে সবাইকে এগিয়ে আসার অনুরোধ জানিয়েছে সংস্থাটি।