বাঁধ ভাঙার খবর এলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা: পানিসম্পদ প্রতিমন্ত্রী

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে জলোচ্ছ্বাসে বাঁধ ভাঙার কোনো খবর এলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2020, 11:36 AM
Updated : 24 May 2020, 06:11 PM

বুধবার সচিবালয়ে নিজের দপ্তরে আম্পান পরিস্থিতি নিয়ে জরুরি সভায় তিনি এ কথা বলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিনি বলেন, “নদী ভাঙ্গন ঝুঁকিপূর্ণ এলাকায় তাৎক্ষণিক খবরের জন্য সকল ইউনিয়ন চেয়ারম্যানদের সাথে মোবাইলে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে বলা হয়েছে।

“আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট সকলকে মাঠে থেকে সর্বাত্মক কাজ নিশ্চিত করার জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালককে নির্দেশনা দেয়া হয়েছে।”

দুর্যোগ প্রস্তুতির কথা তুলে ধরে পানি সম্পদ উপমন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় আম্পানে মানুষের জান-মালের ক্ষয়ক্ষতি যাতে না হয় সেজন্য উপকূলীয় জেলাগুলোতে সতকর্তা ও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মাঠ পর্যায়ের সব কর্মকর্তা ও জেলা প্রশাসকদের সাথে ভিডিও কনফারেন্সে গত ১৭ মে নির্দেশনা দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আম্পান বাংলাদেশকে উত্তরাঞ্চল দিয়ে অতিক্রম করবে, তাই ভারতের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে যা ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা এবং দুধকুমার নদীর পানি উল্লেখযোগ্যভাবে বাড়াতে পারে।

ইতোমধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ে একটি কন্ট্রোল রুম চালু করা হয়েছে, যার নম্বর- ০১৩১৮২৩৪৫৬০। এছাড়া মাঠ পর্যায়ের সর্বশেষ পরিস্থিতি জানতে মন্ত্রণালয় সার্বক্ষণিক যোগাযোগ ও নিবিড় পর্যবেক্ষণ করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।