ঢাকায় আগমন-বহির্গমনে ফের কড়াকড়ি

নতুন করোনাভাইরাস মহামারীর বিস্তার বাড়তে থাকায় লকডাউনের মধ্যেও শিথিল হয়ে পড়া রাজধানীর আগমন- বহির্গমন নিয়ন্ত্রণে ফের কড়াকড়ি আরোপ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2020, 09:20 AM
Updated : 17 May 2020, 09:20 AM

একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার দিন রোববার সকাল ৮টা থেকে প্রবেশমুখে তল্লাশি ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে কর্মকর্তারা জানান।

ডিএমপির মিরপুর বিভাগের (দারুস সালাম জোন) অতিরিক্ত উপ-কমিশনার মাহমুদা আফরোজ লাকী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, করোনাভাইরাস বিস্তার রোধে শুরুতে যে ব্যবস্থা নেওয়া হয়েছিল। এখন থেকে আবার সেই ব্যবস্থা শুরু হয়েছে।

“কমিশনার স্যারের নির্দেশে সকাল ৮টা থেকে এই ব্যবস্থা চালু করা হয়েছে। যাতে কোনো ব্যক্তি একান্ত জরুরি প্রয়োজন ছাড়া ঢাকা শহরে প্রবেশ বা ঢাকা শহর থেকে বাইরে যেতে না পারেন সে ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে।”

কোতয়ালী থানার ওসি মিজানুর রহমান বলেন, সকাল থেকে নয়াবাজার সেতুর কাছে চেকপোস্ট বসানো হয়েছে। জরুরি সেবা ও পণ্য সরবরাহ কাজে নিয়োজিত যানবাহন ছাড়া বাকিগুলোর চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

উত্তরা বিভাগের উপ-কমিশনার নাবিদ কামাল শৈবাল বলেন, ধউর সেতু ও আব্দুল্লাহপুরে ঢাকায় প্রবেশ পথে তল্লাশি চৌকি বাসানো হয়েছে।

“যানবাহন চলাচল নিয়ন্ত্রণ ছাড়াও কেউ হেঁটে প্রবেশ বা বাহির হতে চাইলে তার কারণ জানতে চাওয়া হচ্ছে এবং যুক্তিযুক্ত কারণ না দেখালে কাউকে প্রবেশ বা বের হতে দেওয়া হচ্ছে না।”

তিনি বলেন, যথোপযুক্ত কারণ ছাড়া কোনো ব্যক্তি যানবাহন চালালে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নতুন এই ভাইরাসের বিস্তার রোধে সরকার ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে জনগণকে বাসায় থাকায় অনুরোধ জানায়। এই লকডাউনের মধ্যে কয়েকদফা বেড়ে ৩০ মে পর্যন্ত ছুটি রয়েছে।

এর মধ্যে রোজার কারণে ১০ মে থেকে লকডাউন শিথিল করে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার সুযোগ দেওয়া হয়; স্বাস্থ্যবিধি মেনে মসজিদের নামাজও পড়ার সুযোগ দেওয়ার হয়।

এমন পরিস্থিতিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। রোববার এক দিনে রেকর্ড ১ হাজার ২৭৩ জনের মধ্যে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২২ হাজার ২৬৮ জন।