৫ বিষয়ে অগ্রাধিকার তাপসের

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের দায়িত্ব নিয়ে শুরুতেই পাঁচটি বিষয়ে অগ্রাধিকার দেওয়ার কথা বলেছেন নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2020, 04:26 PM
Updated : 16 May 2020, 04:26 PM

স্বাভাবিকভাবেই এর মধ্যে তিনি সবচেয়ে বেশি জোর দিচ্ছেন কোভিড-১৯ মহামারী মোকাবেলার ওপর।

এছাড়া মশক নিধন, যানজট নিয়ন্ত্রণ. সড়ক অবকাঠামো উন্নয়ন এবং সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনাও তার অগ্রাধিকারের তালিকায় রয়েছে।

শনিবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেওয়ার পর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মেয়র তাপস বলেন, প্রথম দিন থেকেই এসব বিষয় বাস্তবায়নে তিনি কাজ শুরু করতে চান।

তিনি বলেন, বাংলাদেশসহ সারা বিশ্ব নভেল করোনাভাইরাস মহামারীর কারণে স্থবির। এরকম ‘কঠিন এক সময়ে’ তাকে দায়িত্ব নিতে হচ্ছে। এ কারণে নির্বাচনী ইশতেহারে না থাকলেও কোভিড-১৯ মোকাবেলায় জোর দিচ্ছেন তিনি।

“গত একশো বছরে কেউ এমন পরিস্থিতিতে মেয়রের দায়িত্ব নিয়েছে কি না আমার জানা নেই। তবে সবার সহযোগিতায়, সবার মতামত নিয়ে আমি এগোতে চাই। এই বাধাকে পরাস্ত করতে পারব- এটা আমি দৃঢ়তার সঙ্গে বলতে চাই।”

বঙ্গবন্ধুর ভাগ্নে শেখ মনির ছেলে তাপস বলেন, বর্তমান পরিস্থিতি সারা বিশ্বের জন্যই ‘সংবেদনশীল’। এ সময় জীবন ও জীবিকার মধ্যে একটি সুষ্ঠু সমন্বয় করতে হবে।

“অর্থনীতি এবং জীবিকা সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ লক্ষ্যে জাতীয় কমিটি গঠন করে দিয়েছেন। সরকারি প্রতিষ্ঠান হিসেবে সিটি করপোরেশন গঠিত কমিটির সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখেই কার্যক্রম চালিয়ে যাবে।”

এর আগে দুপুরে নগর ভবনে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হকের কাছ থেকে মেয়রের দায়িত্ব বুঝে নেন তাপস।

স্ত্রী আফরিন তাপস, আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মান্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, নগর আওয়ামী লীগ নেতা মোরশেদ কামাল, কাউন্সিলর ফরিদউদ্দিন আহমেদ রতন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে দক্ষিণে মেয়র নির্বাচিত হন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। টানা তৃতীয় মেয়াদে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য নির্বাচিত তাপস ওই আসনের দায়িত্ব ছেড়ে মেয়র নির্বাচনে লড়েছিলেন।