ঢাকার ভার্চুয়াল আদালতের বিন্যাস ও ব্যবস্থা প্রকাশ

করোনাভাইরাস সঙ্কটের কালে জরুরি আবেদন শুনতে ঢাকার নিম্ন আদালতে ভার্চুয়াল আদালতের বিন্যাস ও ব্যবস্থা প্রকাশ করে বিজ্ঞপ্তি হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2020, 04:21 PM
Updated : 11 May 2020, 04:21 PM

ঢাকার মহানগর দায়রা জজ আদালতের পেশকার ফয়েজ আহমেদ এবং ঢাকার মুখ্য মহানগর হাকিমের ব্যক্তিগত সহকারী জহিরুল কাইয়ুম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানিয়েছেন।

কোভিড-১৯ মহামারীর মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে আদালতের বিচারকাজ চালানোর অধ্যাদেশ জারির পর ‘প্র্যাকটিস ডাইরেকশন’ জারি করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

তার ভিত্তিতে বাংলাদেশে শুরু হল নতুন ধরনের আদালত কার্যক্রম, যাতে একসঙ্গে না বসে তথ্য প্রযুক্তি ব্যবহার করে মামলা পরিচালনা করবেন আইনজীবীরা, শুনানি নেবেন বিচারকরা।

ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে (সিএমএম) চারটি ভার্চুয়াল আদালত গঠন করা হয়েছে। এসব আদালতে হাজতি আসামিদের জামিন শুনানি হবে।

জামিনের আবেদনের জন্য ই-মেইল অথবা ই-ফাইলিংয়ের নির্দেশনা দিয়েছেন ঢাকার মুখ্য মহানগর হাকিম এ এম জুলফিকার হায়াত।

ভার্চুয়াল কোর্ট-১: এই আদালতে বিচারক থাকবেন ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারী। এই আদালতে উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, তুরাগ, দক্ষিণ খান, উত্তরখান, বিমানবন্দর, গুলশান, বনানী, বাড্ডা, ভাটারা, খিলক্ষেত ও ক্যান্টনমেন্ট থানার হাজতিদের জামিন আবেদন করা যাবে।

আবেদন করতে ইমেইল- cmmdhaka.vc1@gmail.com, ই-ফাইলিং mycourt.judiciary.org.bd। মোবাইল : ০১৮২৪৪২৭২১৭।

ভার্চুয়াল কোর্ট-২ : এই আদালতে বিচারক থাকবেন ঢাকা মহানগর হাকিম সাদবীর ইয়াসির আহসান চৌধুরী। এই কোর্টে রমনা, শাহবাগ, কলাবাগান, ধানমন্ডি, নিউমার্কেট, হাজারীবাগ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, কোতয়ালী, বংশাল ও সুত্রাপুর থানার হাজতি আসামিদের জামিন আবেদন করা যাবে।

আবেদন করতে ইমেইল cmmdhaka.vc2@gmail.com, ই-ফাইলিং mycourt.judiciary.org.bd। মোবাইল : ০১৮২৪৪২৭২১৭।

ভার্চুয়াল কোর্ট-৩ : এই আদালতে বিচারক হিসেবে থাকবেন ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী। এতে মতিঝিল, পল্টন, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, সবুজবাগ, মুগদা, ডেমরা, যাত্রাবাড়ী, কদমতলী, শ্যামপুর, ওয়ারী ও গেন্ডারিয়া থানার হাজতি আসামিদের জামিনের আবেদন করা যাবে।

 আবেদন করতে ইমেইল- cmmdhaka.vc3@gmail.com, ই-ফাইলিং mycourt.judiciary.org.bd। মোবাইল : ০১৮২৪৪২৭২১৭।

ভার্চুয়াল কোর্ট-৪ : এই আদালতে বিচারক থাকবেন ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরী। এই কোর্টে তেজগাঁও, তেজগাঁও শিল্প, হাতিরঝিল, শেরেবাংলানগর, মোহাম্মদপুর, আদাবর, মিরপুর, দারুসসালাম, শাহআলী, পল্লবী, রূপনগর, কাফরুল ও ভাষানটেক থানার হাজতি আসামিদের জামিনের আবেদন করা যাবে।

আবেদন করতে ইমেইল- cmmdhaka.vc4@gmail.com, ই-ফাইলিং mycourt.judiciary.org.bd। মোবাইল : ০১৮২৪৪২৭২১৭।

দায়রা জজের ভার্চুয়াল আদালত

ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ আইনজীবীদের ক্রমানুসারে জামিনের আবেদন করতে নির্দেশ দেন।

 আদেশে বলা হয়েছে, ২৬ মার্চ থেকে ১৬ মে পর্যন্ত সাধারণ ছুটিকালীন সময়ে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে ১১ মে তারিখ সকাল সাড়ে ৯টা থেকে জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

“এক্ষেত্রে সাধারণ ছুটিকালীন সময়ে নির্ধারণকৃত জামিন শুনানির ক্ষেত্রে ২৯ মার্চ হতে ক্রমানুসারে (দৈনিক কার্যতালিকার ক্রমানুসারে) শুনানি গ্রহণ করা হবে। ফলে আইনজীবীদের উল্লিখিত তারিখ হতে দৈনিক কার্যতালিকার ক্রমানুসারে আবেদন করার জন্য নির্দেশ প্রদান করা হল।”

এ আদালতের পেশকার ফয়েজ আহমেদ বলেন, আবেদনের জন্য mycourt.judiciary.org.bd   ব্যবহার করা যাবে।

“তবে নিদির্ষ্টভাবে এই আদালতের কাজের জন্য, শুনানির জন্য একটি ই-মেইল কোড আগামীকাল  পাওয়া যাবে।”