করোনাভাইরাসে এক দিনেই ১৩ জনের মৃত্যু

একদিনেই ১৩ জনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৯৯ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2020, 11:33 AM
Updated : 7 May 2020, 11:33 AM

বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৭০৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১২ হাজার ৪২৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বৃহস্পতিবার দেশে করোনাভাইরাস আক্রান্তের সবশেষ পরিসংখ্যান তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৩০ জন, এ নিয়ে মোট সুস্থ হলেন ১ হাজার ৯১০ জন।

স্বাস্থ্য বুলেটিনে মৃতের তথ্য না জানালেও পরে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গত ২৪ ঘণ্টার মৃতের পরিসংখ্যান জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

সেখানে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের মধ্যে ৮ জন পুরুষ, ৫ জন নারী। তাদের মধ্যে ৬ জন ঢাকার, ৩ জন ঢাকা বিভাগের অন্য জেলার এবং ৪ জন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন।

তাদের মধ্যে ৬ জনের বয়স ৬০ বছরের বেশি, ৪ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ২ জন ৪১-৫০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ১১-২০ এর মধ্যে। ১১-২০ বছরের যিনি মারা গেছেন, তিনি ক্যান্সারে আক্রান্ত ছিলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আক্রান্তদের মধ্যে কোথায় কতজন সুস্থ হয়েছেন, তার একটি পরিসংখ্যানও দেওয়া হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।

হাসপাতাল/বিভাগ

২৪ ঘণ্টায় সুস্থ

এ পর্যন্ত সুস্থ

কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতাল

১২ জন

৩৪৭ জন

কুর্মিটোলা জেনারেল হাসপাতাল

১৫ জন,

৩১৭ জন

সংক্রামক ব্যাধি হাসপাতাল

০ জন

৯ জন

ঢাকা মহানগর হাসপাতাল

০ জন

৫৯ জন

রিজেন্ট হাসপাতাল

৫ জন

২১ জন

সাজেদা ফাউন্ডেশন হাসপাতাল

০ জন

২৯ জন

রাজারবাগ পুলিশ হাসপাতাল

 ৩ জন

৫২ জন

মিরপুর লালকুঠি হাসপাতাল

 ৬ জন

১৯ জন

মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল

৮ জন

১১৮ জন

ঢাকা মেডিকেল কলেজ বার্ন ইউনিট

৯ জন

৯ জন

ঢাকা বিভাগ

 ১৯ জন

৫৫২ জন

চট্টগ্রাম বিভাগ

 ১৬ জন

১১৯ জন

রাজশাহী বিভাগ

 ৩ জন

৮ জন

খুলনা বিভাগ

 ০ জন

৬ জন

বরিশাল বিভাগ

৬ জন

৫৬ জন

সিলেট বিভাগ

 ৫ জন

৭ জন

ময়মনসিংহ বিভাগ

৯ জন

৬৮ জন

রংপুর বিভাগ

৩ জন

৪৯ জন

সিএমএইচ

১১ জন

৬৫ জন

সর্বমোট

১৩০ জন

১,৯১০ জন

এর আগে দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা বলেন,গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩৪টি ল্যাবে মোট ৫ হাজার ৮৬৭টি নমুনা পরীক্ষা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর এ পর্যন্ত ৫ লাখ ৫ হাজার ৫১৩টি নমুনা পরীক্ষা করেছে।

কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার কেনন্দ্রের তালিকায় নতুন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র যুক্ত হয়েছে জানিয়ে তাদের ধন্যবাদ দেন তিনি।  

অধ্যাপক নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে আনা হয়েছে ১০৭ জনকে; সারা দেশে এখন আইসোলেশনে রয়েছেন ১ হাজার ৭৭১ জন। হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন ২ হাজার ৩৩১ জন।

কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য এখন ৪ লাখ ৪৭ হাজার ৬টি পিপিই মজুদ রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশে কোভিড-১৯ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ ও অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করার সুবিধার্থে বিভিন্ন প্রতিষ্ঠান, স্থাপনা ও পেশার জন্য ‘করোনা থেকে বাঁচি, স্বাস্থ্য বিধি মেনে চলি’ শিরোনামে স্বাস্থ্য অধিদপ্তর একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বলে স্বাস্থ্য বুলেটিনে জানান নাসিমা সুলতানা।

তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্তৃক দায়িত্বপ্রাপ্ত একদল জনস্বাস্থ্য বিশেষজ্ঞ চীন ও সংশ্লিষ্ট অন্যান্য দেশের কারিগরি পরামর্শ নিয়ে এ নির্দেশনাগুলো প্রস্তুত করেছেন।

 
 

পুরনো খবর