‘রাষ্ট্রচিন্তা’র দিদারুলকে রাতের মধ্যে ফেরত দেওয়ার দাবি

দুর্যোগ সহায়তা মনিটরিং সেল ও ‘রাষ্ট্রচিন্তা’ নামের একটি সংগঠনের সদস্য দিদারুল ভূঁইয়াকে ‘র‌্যাব পরিচয়ে’ তুলে নেওয়ার অভিযোগ করেছে তার পরিবার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2020, 11:33 AM
Updated : 6 May 2020, 02:50 PM

বুধবার দুপুরে পুরানা পল্টনে ‘রাষ্ট্রচিন্তা’র কার্যালয়ে এক অনলাইন সংবাদ সম্মেলনে এই অভিযোগ তুলে রাতের মধ্যে তাকে ফেরত দেওয়া দাবি জানানো হয়েছে।

সংবাদ সম্মেলন থেকে ‘দিদার ভুঁইয়াকে ফেরত চাই’ স্লোগানে বুধবার রাত ১০টায় অনলাইন প্রতিবাদ সমাবেশের ডাক দেওয়া হয়েছে। দেশে এবং দেশের বাইরের লেখক, বুদ্ধিজীবী, সাংবাদিক, নাগরিকদের এ সমাবেশে অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। 

রাতের মধ্যে ফেরত না পেলে বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হবে। সেখান থেকে পরবর্তী কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলে জানানো হয়।

‘রাষ্ট্রচিন্তা’র পক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী হাসনাত কাইয়ুম।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে লেখক রাখাল রাহা জানান, মঙ্গলবার ইফতারের আগে কয়েকজন ব্যক্তি কালো একটি মাইক্রোবাসে করে এসে র‌্যাব-৩ পরিচয়ে দিদারুলকে তার উত্তর বাড্ডার বাসা (চ-৫১/১) থেকে তুলে নিয়ে যায়।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, দিদারুলের মোবাইল ফোন, ল্যাপটপ, কম্পিউটারসহ অন্যান্য জিনিসপত্রও নিয়ে যাওয়া হয়েছে। তুলে নিয়ে যাওয়ার পর থেকে তার মোবাইলে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

দিদারুলকে তুলে নিয়ে যাওয়ার পর পরিবারের পক্ষ থেকে র‌্যাব-৩ ও র‌্যাব-১ এ যোগাযোগ করা হলে তারা কিছু জানে না বলেও উল্লেখ করা হয় লিখিত বক্তব্যে।

বাড্ডা থানায় জিডির বিষয়ে এতে বলা হয়, পুলিশ জিডি নিতে বাধ্য হলেও থানার ভেতরে শুধু দিদারুলের ভাইকে প্রবেশ করতে দেওয়া হয় এবং পরিকল্পিতভাবে জিডিতে লেখা হয়, দিদারুল ভূঁইয়া বাসার বাইরে কাজে যান এবং এরপর আর ফিরে আসেননি।

পুরানা পল্টনে রাষ্ট্রচিন্তার কার্যালয় থেকে সম্প্রচারিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দিদারুলের স্ত্রী দিলশান আরা অপর্না ও ছেলে দীপ্ত ইসলাম।

দিলশান বলেন, “আমরা কিছু বলার আগেই তারা দিদারকে নিয়ে যায় এবং বলে যে আমরা কিছু কথাবার্তা বলেই ছেড়ে দেব। ইফতারের ঠিক দুই মিনিট আগে তাকে গাড়ি তোলা হয়।

“আমার একটাই প্রশ্ন যে, ও (দিদার) এমন কোনো ক্রিমিনাল না, ক্রিমিনাল কাজকর্ম কখনই করে নাই। তাহলে কেন ইফতারের সময় একজন মানুষকে, একজন নাগরিককে ইফতার করতে না দিয়ে তাকে এভাবে নিয়ে যাওয়া হবে?”

স্বামীকে ফেরত চেয়ে অপর্না বলেন, “আমার স্বামী দিদার ভুঁইয়ার মুক্তি চাই। মুক্তির দাবি জানাচ্ছি। আমি চাই অতি দ্রুত যেন তাকে ছেড়ে দেওয়া হয়। এছাড়া আমার আর বলার কিছুই নেই।”

এর আগে হাসনাত কাইয়ুম বলেন, “আমরা খুব পরিষ্কার করে বলতে চাই সাদা পোশাকে কাউকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া, এটা বন্ধ করতে হবে। উচ্চ আদালতের পরিষ্কার নির্দেশনা আছে বিনা ইউনিফর্মে কাউকে গ্রেপ্তার করা যাবে না।

“উচ্চ আদালতের আদেশকে কোনো রকম তোয়াক্কা না করে, বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাষ্ট্র, সরকার জনগণের টাকায় জনগণের নিরাপত্তা দেওয়ার জন্য যে বাহিনী তৈরি করেছে, সেই বাহিনীকে তার ম্যান্ডেটের বাইরে ব্যবহার করছে।”

 

দিদারুল ভূঁইয়াকে ফেরত দেওয়ার অনুরোধ জানিয়ে হাসনাত কাইয়ুম বলেন, “তার বিরুদ্ধে যদি অভিযোগ থাকে তাহলে তার প্রমাণের অনুরোধ করছি। তাকে পুলিশের কাছে, আদালতের কাছে সোপর্দ করার অনুরোধ করছি। আইন অনুযায়ী যে ব্যবহার তার পাওয়া অধিকার আছে তা নিশ্চিত করার অনুরোধ করছি।”

এ বিষয়ে জানতে চাইলে র‌্যাব-৩ এর কোম্পানি কমান্ডার সহকারী পুলিশ সুপার আবু জাফর মো. রহমতুল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘সরকাবিরোধী প্রচার ও গুজব ছড়ানোর’ অভিযোগে র‌্যাব-৩ এর ডিএডি আবু বকর সিদ্দিক মঙ্গলবার রাতে ডিজিটাল নিরাপত্তা আইনে যে ১১ জনকে আসামি করে মামলা করেছেন, তাদের মধ্যে দিদারুলও আছেন।

দিদারুলকে গ্রেপ্তার করা হয়েছি কিনা জানতে চাইলে তিনি বলেন, “গ্রেপ্তার করা হলে আপনারা জানতে পারবেন।”

ওই মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর এবং লেখক মুশতাক আহমেদকে মঙ্গলবার রাতেই গ্রেপ্তার করে থানায় হস্তান্তর করেছে র‌্যাব।

(প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহযোগিতা করেছেন জ্যেষ্ঠ প্রতিবেদক কামাল তালুকদার)