দুদক একজন অভিভাবক হারালো: ইকবাল মাহমুদ

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2020, 12:13 PM
Updated : 28 April 2020, 12:13 PM

মঙ্গলবার এক শোকবার্তায় তিনি বলেছেন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে দুদক একজন ‘অভিভাবক হারালো’।

"দেশে দুর্নীতি প্রতিরোধ আন্দোলনে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী দুদকের পাশে এসে দাঁড়িয়েছেন বার বার। তিনি দুর্নীতি প্রতিরোধে যেসব পরামর্শ দিতেন, দুদকের কর্মকৌশলে তার প্রতিফলন ঘটত।"

বঙ্গবন্ধু সেতু, পদ্মা বহুমুখী সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ দেশের বিভিন্ন বড় অবকাঠামো প্রকল্পে পরামর্শক প্যানেলের নেতৃত্বে থেকেছেন সিভিল ইঞ্জিনিয়ার জামিলুর রেজা চৌধুরী, যিনি মৃত্যু পর্যন্ত ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন।

১৯৯৬ সালের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক জামিল ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য।

সোমবার রাতে ঘুমের মধ্যে তার ‘হার্ট অ্যাটাক’ হয়। ভোরের দিকে হাসপাতালে নিয়ে যাওয়ার আগেই মৃত্যু হয় ৭৭ বছর বয়সী এই অধ্যাপকের।

একুশে পদক পাওয়া এই শিক্ষকের স্মরণে ইকবাল মাহমুদ বলেন, "তিনি একাধারে ছিলেন স্বনামখ্যাত প্রকৌশলী, শিক্ষক, পরামর্শক অন্যদিকে ছিলেন উচ্চ নৈতিকতা-সম্পন্ন অনুসরণযোগ্য এক অনন্যসাধারণ ব্যক্তিত্ব।

“তার বহুমুখী প্রতিভা দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মপ্রক্রিয়ায় ইতিবাচক ভূমিকা রেখেছে।"

ইকবাল মাহমুদ বলেন, "এই   মৃত্যূতে তার পরিবারের অপূরণীয় ক্ষতি হয়েছে। শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের গভীর সমবেদনা জ্ঞাপন করছি।"

আরও পড়ুন