করোনাভাইরাস সংক্রান্ত তথ্য-সেবা মিলবে হোয়াটসঅ্যাপে

কোভিড-১৯ মহামারীর বিষয়ে সাধারণ মানুষের কাছে সহজে সর্বশেষ তথ্য পৌঁছে দিতে হোয়াটসঅ্যাপে ইনফোবট সেবা চালু করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2020, 02:15 PM
Updated : 23 April 2020, 02:15 PM

বৃহস্পতিবার বিকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ সেবার উদ্বোধন করেন।

‘কোভিড ১৯ ইমার্জেন্সি রেসপন্স এবং প্যান্ডেমিক প্রিপেয়ারডনেস’ প্রকল্পের সহযোগিতায় স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং আইসিটি বিভাগ, তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় সেবাটি চালু করেছে।

COVID-19 (Govt of Bangladesh DG Health Sevices) শিরোনামে হোয়াটসঅ্যাপে +৮৮০১৬৭৮৩৮৩০৫৬ নম্বরটিতে এই সেবা গ্রহণ করা যাবে। 

মোবাইলে নম্বরটি সেভ করে ইংরেজিতে ‘hello’ এবং বাংলায় ‘হ্যালো’ লিখে সেবাটিতে সংযুক্ত হতে হবে। এর মাধ্যমে সহজে সর্বশেষ তথ্য ও বিভিন্ন সেবা পাওয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইনফোবট সার্ভিসে স্বয়ংক্রিয়ভাবে সহজেই কোভিড-১৯ সংক্রান্ত বিভিন্ন তথ্য বাংলায় পাওয়া যাবে।

বিজ্ঞেপ্তিতে বলা হয়, এই অফিশিয়াল সেবার মাধ্যমে সহজেই দেশের কোভিড-১৯ সংক্রান্ত সার্বিক অবস্থার সারসংক্ষেপ জানা যাবে। এছাড়া এ রোগটির প্রতিরোধ, উপসর্গ, চিকিৎসা, ঝুঁকি, ভ্রমণ সংক্রান্ত উপদেশ এবং সরকারি হেল্পলাইন সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে। 

এছাড়াও এখানে সবচেয়ে জিজ্ঞাস্য প্রশ্নের উত্তরগুলো পাওয়া যাবে এবং যেকোনা ধরনের গুজব, মিথ্যা তথ্যের বিপরীতে সঠিক তথ্য পাওয়া যাবে। এখানে নিজের উপসর্গ নিজে যাচাই করার জন্য ‘Coronabd’ অ্যাপ সংযোজিত আছে।  

এই সেবা ফেইসবুক মেসেঞ্জারের সাথে সংযুক্ত করার প্রক্রিয়াও চলছে, যেখানে সরাসরি সেবা দেওয়া হবে।