ঢাকায় কারারক্ষী করোনাভাইরাসে আক্রান্ত

ঢাকা কেন্দ্রীয় কারাগারে ব্যারাকে থাকা একজন কারারক্ষী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 02:13 PM
Updated : 21 April 2020, 02:13 PM

বাংলাদেশের কারাগারগুলোতে কর্মরত কোনো রক্ষী নতুন করোনাভাইরাস সংক্রমণ এটাই প্রথম।

পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কে ঢাকা কেন্দ্রীয় কারাগারের পুরনো ভবনের সামনে ব্যারাকে বেশ কিছু কারারক্ষী থাকেন। আক্রান্ত রক্ষী তাদেরই একজন।

ঢাকার জেলার মো. মাহবুবুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত কয়েকদিন ধরে তিনি (ওই রক্ষী) অসুস্থ ছিলেন। আজ (মঙ্গলবার) ফলাফল আসার পর তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।”

ওই কারারক্ষীকে হাসপাতালে ভর্তির পর ব্যারাকে তার সঙ্গে থাকা অন্যদের কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে জানান তিনি।

কারা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন বিডিনিউজ টোয়েুন্টফোর ডটকমকে বলেন, এই প্রথম তাদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলেন।

ওই ব্যারাকে থাকা কারারক্ষীরা সাধারণত বিভিন্ন হাসপাতালে বন্দিদের নিয়ে যাওয়ার সময় নিরাপত্তার দায়িত্ব পালন করে থাকেন। হাসপাতাল থেকেই তিনি সংক্রমিত হয়েছেন বলে ধারণা কারা কর্মকর্তাদের।

কর্নেল আবরার বলেন, “এই কারারক্ষী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অসুস্থ বন্দিদের সাথে ডিউটি করত। এই হাসপাতাল থেকে কোনো না কোনোভাবে তিনি আক্রান্ত হয়ে থাকতে পারেন।”

এই রক্ষী কারাগারের ভেতরে দায়িত্ব পালন করেননি জানিয়ে তিনি বলেন, “এখনও দেশের কোনো কারাগারে কোনো বন্দির মধ্যে করোনা উপসর্গ দেখা দেয়নি। তারপরেও সারাদেশে আটটি আইসোলিশন ইউনিট প্রস্তুত রয়েছে।”

নতুন বন্দিদের বিষয়ে খুবই সতর্ক থাকছেন জানিয়ে কর্নেল আবরার বলেন, “নতুন বন্দি কারাগারে ঢোকার পর তাদের ১৪ দিন সাধারণ বন্দিদের থেকে আলাদা করে রাখা হয়। এই সময়ের মধ্যে কারও করোনা উপসর্গ দেখা দিলে নির্ধারিত ইউনিটে পাঠিয়ে দেওয়া হবে।”

ঢাকা কেন্দ্রীয় কারাগারে এখন প্রায পৌনে ১০ হাজার বন্দি রয়েছে জানিয়ে জেলার মাহবুবুল বলেন, “তাদের কারও মধ্যে করোনার উপসর্গ নেই। আমরা খুবই সতর্ক আছি।”