কোভিড-১৯ সংক্রান্ত তথ্য জানাতে চালু হল ওয়েব পোর্টাল

বিশ্বব্যাপী মহামারী নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ সংক্রান্ত তথ্য নিয়ে বাংলা ওয়েব পোর্টাল ‘কোভিড-১৯ ট্র্যাকারের’(http://covid19tracker.gov.bd/ ) যাত্রা শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 02:19 PM
Updated : 20 April 2020, 02:19 PM

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের উদ্যোগেসোমবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে কোভিড-১৯ ট্র্যাকারের উদ্বোধন করেন প্রতিমন্ত্রীজুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, “এটি আমাদের ছাত্র, শিক্ষক, গবেষক, সাধারণ নাগরিক এবংসাংবাদিকদের জন্য খুবই প্রয়োজনীয় ও সহযোগিতা করার মত একটি প্ল্যাটফর্ম।”

কোভিড-১৯ ট্র্যাকার সম্পর্কে সংবাদ সম্মেলনে জানানো হয়, এটি মূলত একটিওয়েবভিত্তিক তথ্য-উপাত্ত সংগ্রহকারী সিস্টেম, যা সংগৃহীত তথ্য ম্যাপের মাধ্যমে দেখায়।

এটি সাধারণত করোনাভাইরাসের সংক্রমণজনিত তথ্য নির্ভরযোগ্য ও বিশ্ববিখ্যাতপোর্টাল বা সিস্টেম থেকে সংগ্রহ করে থাকে। এখানে সংগৃহীত তথ্য সবার উন্মুক্ত থাকে,সুতরাং তথ্য দেখতে বা ব্যবহার করতে নিবন্ধন করতে হবে না।

ট্র্যাকারটি বাংলাদেশি নাগরিকদের জন্য প্রস্তুত করা হয়েছে জানিয়ে বলা হয়,এই ট্র্যাকার সিস্টেমটি বাংলায় তৈরি করা হয়েছে। ম্যাপের পাশাপাশি তথ্যসারণী আকারে দেখাবা ব্যবহারের ব্যবস্থা আছে।

ট্র্যাকারে করোনাভাইরাসের সংক্রমণজনিত হালনাগাদ তথ্য পাঁচ মিনিট পর পরদেওয়া হয় জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, এই সিস্টেমের মুখ্য উদ্দেশ্য হচ্ছে দেশের সাধারণজনগণকে নির্ভরযোগ্য তথ্য সরবরাহ নিশ্চিত করা।

এই ট্র্যাকারে ম্যাপের মাধ্যমে বাংলাদেশের কোন কোন এলাকায় কী পরিমাণ কোভিড-১৯আক্রান্ত রোগী আছে তা জানা যাবে। পাশাপাশি বিভিন্ন দেশের তথ্যর সাথে বাংলাদেশে কোভিড-১৯তথ্যের তুলনামূলক চিত্র পাওয়া যাবে।

 
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক