সিলেটের ওই ট্রেনে কোনো যাত্রী ছিল না: রেলওয়ে

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে অবরুদ্ধ অবস্থার মধ্যে সিলেটে যে ট্রেনটি গিয়েছিল, তাতে কোনো যাত্রী ছিল না বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2020, 03:56 PM
Updated : 19 April 2020, 03:56 PM

ওই ট্রেনে যাত্রী ছিল বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের প্রতিবাদ জানিয়ে রোববার রেল কর্তৃপক্ষ একথা জানায়।

কোভিড-১৯ মহামারী ঠেকাতে গত ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি চলছে, বন্ধ রয়েছে গণপরিবহন।

এর মধ্যে শনিবার ঢাকা থেকে একটি ট্রেন সিলেটে রেলকর্মীদের বেতন নিয়ে গেলেও তাতে কিছু যাত্রী পরিবহণ করা হয়েছিল বলে গণমাধ্যমে খবর আসে।

রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক এ এম সালাহ উদ্দীন স্বাক্ষরিত প্রতিবাদ লিপিতে বলা হয়েছে, রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীরা দেশের বিভিন্ন স্টেশনে কর্মরত। তাদের বেতনভাতা ট্রেনের মাধ্যমে পৌঁছে দেওয়া হয়। বর্তমানে ট্রেন চলাচল বন্ধ থাকায় সারাদেশের রেল কর্মচারীদের বেতন-ভাতা দিতে একটি ‘সেলারি স্পেশাল ট্রেন’ পরিচালনা করা হয়।

“ট্রেনটি শনিবার সকাল ৮টা ১০ মিনিটে ঢাকার কমলাপুর স্টেশন ছেড়ে যায়। বিভিন্ন স্টেশনে বেতন-ভাতা পৌঁছে দিয়ে বেলা ৫টা ১০ মিনিটে সিলেট পৌঁছায়। সেখানেও কর্মকর্তা-কর্মচারীরা তাদের বেতন নেন।”

ওই ট্রেনে শুধু গার্ড, লোকো মাস্টার, সহকারী লোকো মাস্টার, পাওয়ার কার অপারেটর, পে ক্লার্ক, নিরাপত্তাবাহিনীর সদস্য এবং ভোলাগঞ্জ পাথর কোয়ারির নিরাপত্তা বাহিনীর সদস্যরা ছিলেন বলে জানিয়েছে রেলওয়ে।

“কর্মচারীগণের বেতন প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মচারী, রেললাইন রক্ষণাবেক্ষণ ও সরকারি সম্পদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রেলওয়ের কর্মচারীরা ওই ট্রেনে ভ্রমণ করেছেন। এ কারণে বিষয়টি নিয়ে প্রকাশিত সংবাদগুলো সঠিক নয়। প্রকাশিত সংবাদের বিষয়ে বাংলাদেশ রেলওয়ে তীব্র প্রতিবাদ জানাচ্ছে।”

গত ২৪ মার্চ থেকে মালবাহী ট্রেন ছাড়া অন্য সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে মালবাহী ট্রেন চলছে। ২৪ মার্চের পর থেকে ১৮ এপ্রিল পর্যন্ত সারাদেশে ১৭৭টি মালবাহী ট্রেন চলাচল করেছে বলে রেল কর্তৃপক্ষ জানায়।