একদিনেই ৩৪১ নতুন রোগী, আরও ১০ জনের মৃত্যু

একদিনেই দশজনের মৃত্যুর মধ্য দিয়ে বাংলাদেশে নভেল করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬০ জন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2020, 08:40 AM
Updated : 16 April 2020, 11:38 AM

বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ৩৪১ জনের মধ্যে এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ১৫৭২ জন হয়েছে।

বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে গত ৮ মার্চ; তার দশ দিনের মাথায় ঘটে প্রথম মৃত্যু। একদিনে এত বেশি নতুন রোগী আর মৃত্যু বাংলাদেশকে দেখতে হয়নি।

গত এক দিনে নতুন করে আর কেউ সুস্থ হয়ে ওঠেননি। এ পর্যন্ত মোট ৪৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা বৃহস্পতিবার অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সবশেষ তথ্য তুলে ধরেন।

তিনি জানান, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশ থেকে ২ হাজার ১৩৫টি নমুনা সংগ্রহ হয়েছে, পরীক্ষা করা হয়েছে ২০১৯টি।

এই সময়ে যারা মারা গেছেন তাদের মধ্যে ৭০ থেকে ৮০ বছর বয়সের আছেন একজন। পাঁচ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তিনজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে। এছাড়া একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

এই দশজনের মধ্যে সাতজন পুরুষ, তিনজন নারী। তাদের ৬ জন ছিলেন ঢাকার বাসিন্দা, বাকি ৪ জন অন্য জেলার।

নতুন যারা আক্রান্ত হয়েছেন, তাদের বিষয়ে বিস্তারিত তথ্য এদিন স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে প্রকাশ করা হয়নি।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৩৭ জনকে, আর আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৯ জন। বর্তমানে মোট ৪৬১ জন আইসোলেশনে আছেন।

সারা দেশে বিভিন্ন হাসপাতালে আইসোলেশন শয্যা রয়েছে ৬ হাজার ৯৭৭টি; তার মধ্যে ১ হাজার ৫৫০টি শয্যা রয়েছে ঢাকার হাসপাতালগুলোতে। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে রয়েছে ৫ হাজার ৪২৭টি শয্যা। এসব হাসপাতালে আইসিইউ শয্যার সংখ্যা ১৯২টি, ডায়ালাইসিস শয্যার সংখ্যা ৪০টি।

পুরনো খবর