করোনাভাইরাসে দেশে প্রথম চিকিৎসকের মৃত্যু

সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকও সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2020, 04:30 AM
Updated : 15 April 2020, 10:33 AM

ডা. মঈন উদ্দিন ওসমানী মেডিকেল কলেজের একজন সহকারী অধ্যাপক ছিলেন। তার বয়স ছিল ৫০ এর কাছাকাছি।

বুধবার সকাল পৌনে ৭টায় ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে হাসপাতালের উপপরিচালক লেফটেন্যান্ট কর্নেল এবিএম বেলায়েত হোসেন জানিয়েছেন।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হলেও এই প্রথম কোনো চিকিৎসকের মৃত্যু হল।

বেলায়েত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ডা. মঈন উদ্দিন আমাদের এখানে এসেছিলেন। গত তিন দিন তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। রেসপিরেটরি ফেইলিওরের কারণে আজ তার মৃত্যু হয়।”

মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক মঈন উদ্দিন সিলেটের ইবনে সিনা হাসপাতালেও নিয়মিত রোগী দেখতেন। তার স্ত্রী একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক। দুই ছেলের বাবা-মা তারা।

ডা. মঈন উদ্দিন, ফাইল ফটো

নভেল করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়ার পর গত ৫ এপ্রিল থেকে সিলেট শহরের হাউজিং এস্টেট এলাকায় নিজের বাসায় আইসোলেশনে ছিলেন ডা. মঈন।

শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় ৭ এপ্রিল রাতে তাকে সিলেটের শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ভর্তি করা হয়। সিলেটে এই হাসপাতালেই কোভিড-১৯ রোগীদের চিকিৎসার ব্যবস্থা হয়েছে।

সেখানে অবস্থার অবনতি হলে তার ভেন্টিলেশনের প্রয়োজন পড়ে। পরদিন বিকালে অ্যাম্বুলেন্সে করে তাকে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঠানো হয়।

ওসমানী মেডিকেলের এই চিকিৎসকই সিলেটে শনাক্ত হওয়া প্রথম কোভিড-১৯ রোগী। কীভাবে তিনি সংক্রমিত হলেন সে বিষয়ে কোনো তথ্য স্বাস্থ্য অধিদপ্তর প্রকাশ করেনি।