শবে বরাতের এই রাতে ‘ঘরে বসেই ইবাদত-দোয়া করুন’

নভেল করোনাভাইরাস মহামারী থেকে নিজেদের সুরক্ষায় ঘরে বসেই শবে বরাতের ইবাদত ও দোয়া করার জন্য মুসলিমদের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2020, 11:41 AM
Updated : 9 April 2020, 11:41 AM

বৃহস্পতিবার রাতই ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র ও মহিমান্বিত রজনী শবে বরাত। ইসলাম ধর্ম মতে, এই রাত পাপ থেকে সর্বান্তকরণে ক্ষমা প্রার্থনা করে নিস্কৃতি লাভের ‘অপার সৌভাগ্যের’ রাত। এ কারণে এ রাতকে ‘লাইলাতুল বারাআত’ বা শবে বরাত বলা হয়। এর ১৫ দিন পরেই আসবে রোজা।

প্রতিবার শবে বরাতের রাতে মসজিদে মসজিদে জামাতে আদায় হলেও এবার তা থেকে বিরত থাকার আহ্বান জানানো হচ্ছে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকির কারণে।

ইসলামিক ফাউন্ডেশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে করোনাভাইরাসের বিস্তৃতি রোধকল্পে সরকার সব সরকারি-বেসরকারি অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করেছে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আগেই মসজিদে জুমা ও পাঁচ ওয়াক্ত ফরজ নামাজে মুসল্লিদের অংশগ্রহণ সীমিত রাখার আহ্বান জানানো হয়েছে।

“এই সংকটকালীন পরিস্থিতিতে দেশের নাগরিকদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে নিজ নিজ বাসস্থানে বসে শবে বরাতের ইবাদত যথাযথ মর্যাদায় আদায় করার জন্য সবাইকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।”

এই রাতে কবর ও মাজারে জনসমাগম না করারও আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।