হেল্পলাইন ‘৩৩৩’ এ যুক্ত হচ্ছে জরুরি খাদ্য সেবা

সরকারি তথ্য -সেবা এবং সামাজিক সমস্যার প্রতিকারে সহায়তায় দুই বছর আগে চালু হওয়া হেল্পলাইন ‘৩৩৩’ পরিষেবাকে এবার দেশের জরুরি খাদ্য সেবায় যুক্ত করা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 04:16 PM
Updated : 7 April 2020, 04:16 PM

ই-কমার্স দিবসের এক অনলাইন আলোচনা সভায় যুক্ত হয়ে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) এর পলিসি অ্যাডভাইজার আনির চৌধুরী এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান ই-কমার্স উদ্যোক্তাদের সংগঠন ই-ক্যাবের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল।

এ বিষয়ে জানতে আনির চৌধুরীকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

পরে বাংলাদেশের প্রথম রুরাল এসিস্টেড ই-কমার্স প্লাটফর্ম একশপের (এটুআই প্রজেক্ট) টিম লিডার রেজওয়ানুল হক জামি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “করোনাভাইরাসের পরিস্থিতির মধ্যে সারা দেশের জেলা-উপজেলা প্রশাসনের নাম্বারগুলোতে জরুরি খাদ্য চেয়ে আর্তি জানাচ্ছেন সাধারণ মানুষ। এই যখন পরিস্থিতি তখন ‘৩৩৩’ সেবাকে আমরা জরুরি খাদ্য সেবায় যুক্ত করা হচ্ছে।

“আমরা এ কাজে ই-কমার্স প্লাটফর্মকে কাজে লাগাব। যেসব এলাকা ই-কমার্স নেটওয়ার্ক কাভারেজের মধ্যে পড়বে না, সেখানে আমরা স্থানীয় মুদি দোকানদারদের কাজে লাগাব।”

জামি জানান, ‘৩৩৩’ হটলাইন নম্বরটিকে জরুরি খাদ্য সেবার কাজে সংযুক্ত করতে ‘আরও কিছু দিন’ সময় লাগবে।

দেশে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে ‘৩৩৩’ সেবাটিকে স্বাস্থ্য অধিদপ্তরের জরুরি স্বাস্থ্য সেবা পরামর্শের জন্য বরাদ্দ করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ জানিয়েছেন, এ পর্যন্ত ‘৩৩৩’ নম্বরটির মাধ্যমে তারা ১ লাখ ৪৫ হাজার ৫৩৮ জনকে সেবা দিয়েছেন, গত ২৪ ঘণ্টায় যার সংখ্যা ছিল ৫২ হাজার ৩৫১ জন।

সামাজিক সহযোগিতার ই-ক্যাবের মানবসেবা ডটকম

ই-ক্যাব সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল জানান, নভেল করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে দেশের অসহায় মানুষদের সেবা করার জন্য তারা সামাজিক সহযোগিতা প্লাটফর্ম মানবসেবা ডট কম এর যাত্রা শুরু করেছেন।

মঙ্গলবার ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ ই-ক্যাবের উদ্যোগে ৭ এপ্রিল ই-কমার্স দিবস উপলক্ষে একটি অনলাইন আলোচনা সভা শেসে এই প্লাটফর্মের উদ্বোধন করা হয়।

তমাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের এ পরিস্থিতিতে অসহায় মানুষদের যারা সাহায্য করতে চান, তারা এই প্লাটফর্মের মাধ্যমে যুক্ত হতে পারবেন। আমরা সব ফান্ড কালেক্ট করে অসহায় মানুষদের মধ্যে পৌঁছে দেব। অসহায় মানুষদের একটি তালিকা আমরা প্রণয়ণ করছি। যারা পরিচয় প্রকাশ করতে চান, কেবল তাদের তথ্যই আমাদের প্লাটফর্মের ওয়েবসাইটে থাকবে। দেশব্যাপী একটি ভলান্টিয়ার নেটওয়ার্কও আমরা গড়ে তুলছি। “

ই-ক্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘দুর্যোগে ব্যবসা নয় মানুষের পাশে থাকার প্রত্যয়’ শিরোনামে ই-কমার্স দিবসের অনলাইন আলোচনায় যোগ দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি সচিব এন এম জিয়াউল আলম, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের পরিচালক জনাব হাফিজুর রহমান, ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র, একশপের টিম লিডার রেজওয়ানুল হক জামি।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, “প্রায় কয়েক হাজার কোটি টাকার ব্যবসায়িক ক্ষতির মধ্যে পড়েও ই-ক্যাবের কর্মীরা প্রতিদিন ৪০ হাজার পরিবারের কাছে জরুরি নিত্যপণ্য পৌঁছে দিচ্ছে এবং এর পরিসর ক্রমশ বেড়ে চলেছে।”