করোনাভাইরাস: কবর জিয়ারতে না যেতে নোটিস

নভেল করোনাভাইরাসের মহামারী ঠেকাতে গোটা দেশ লকডাউনের মধ্যে মসজিদের পর কবরস্থান জিয়ারতেও আপাতত না যাওয়ার আহ্বান জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 12:26 PM
Updated : 7 April 2020, 12:27 PM

তবে মৃত ব্যক্তির দাফনের কাজ স্বাভাবিক গতিতেই চলবে বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ছোঁয়াচে রোগ কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে একদিন আগেই মসজিদে মুসল্লিদের যেতে বারণ করে দেয় সরকার।

ঢাকা উত্তর সিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “করোনাভাইরাসের মারাত্মক সংক্রমণ থেকে জনসাধারণকে রক্ষা করার উদ্দেশে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করার স্বার্থে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কবরস্থানসমূহে কবর জিয়ারত, দোয়া, মোনাজাত ইত্যাদি সাময়িকভাবে বন্ধ রয়েছে।

“তাই ডিএনসিসির কবরস্থানসমূহে কবর জিয়ারত থেকে বিরত থাকার অনুরোধ জানানো হচ্ছে।”

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রোগটির মারাত্মক সংক্রমণ থেকে জনসাধারণকে রক্ষা করার উদ্দেশ্যে এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতেই ডিএনসিসি এ সিদ্ধান্ত নিয়েছে।

“শবে বরাত সামনে। শবে বরাতের রাতে কবরস্থানে অনেকে জিয়ারত করতে আসেন। সে সময় ভিড় বেড়ে যায়। বর্তমান অবস্থার প্রেক্ষিতে তা ঝুঁকিপূর্ণ হতে পারে। সোশ্যাল ডিসস্ট্যান্স রক্ষা করে মানুষকে নিরাপদ রাখতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।”

ঢাকার উত্তরে এলাকায় ছয়টি কবরস্থান রয়েছে সিটি করপোরেশনের আওতাভুক্ত। এগুলো হল উত্তরার ৪ নং এবং ১২ নং সেক্টরের কবরস্থান; মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, বনানী কবরস্থান, খিলগাঁও তালতলা কবরস্থান, রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান।

খিলগাঁও তালতলা কবরস্থানের একটি অংশে এখন কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতদের দাফন করা হচ্ছে।