কোভিড-১৯: খুলনা, সিলেটে নমুনা পরীক্ষা শুরু

খুলনা ও সিলেটে নভেল করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 09:45 AM
Updated : 7 April 2020, 09:45 AM

খুলনা মেডিকেল কলেজে মঙ্গলবার থেকে নমুনা পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছেন খুলনার সিভিল সার্জন সুজাত আহমেদ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, প্রথমদিন তারা ৪৮টি নমুনা সংগ্রহ করেছেন। তবে নমুনাগুলোর মান ভালো না হওয়ায় আবার সংগ্রহ করা হবে।

“প্রস্তুতি শেষে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তবে নমুনা সংগ্রহে ত্রুটির কারণে সেটা ভালো ছিল না। এ কারণে আবার নমুনা সংগ্রহ করা হবে। প্রথমবার বলে প্রক্রিয়ায় কিছুটা ক্রটি ছিল।”

কোভিড-১৯ পরীক্ষার প্রস্তুতি হিসেবে খুলনা মেডিকেল কলেজের তৃতীয় তলায় মাইক্রোবায়োলজি বিভাগে তৈরি হয়েছে মলিকিউলার ল্যাব। সেখানে পিসিআর মেশিন স্থাপন করা হয়েছে।

কোভিড-১৯ পরীক্ষার জন্য খুলনায় ৭০০ কিট পৌঁছেছে। আইইডিসিআরের একটি দল এসে খুলনার সাতজন চিকিৎসককে এ বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে।

এর আগে ৩০ মার্চ স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেয়া পিসিআর খুলনা মেডিকেলে আসে। কিট পৌঁছায় ৪ এপ্রিল।

একইদিনে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালেও কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা শুরু হয়েছে। এজন্য হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পিসিআর মেশিন স্থাপন করা হয়েছে।

হাসপাতালের উপ-পরিচালক হিমাংশু লাল রায় জানিয়েছেন, প্রথমদিন তারা ১১৬টি নমুনা সংগ্রহ করেছেন।

“আরও কিছু নমুনা সংগ্রহ করা হচ্ছে। আমাদের পরীক্ষা শুরু হয়েছে। ফলাফল আসতে বিকাল হয়ে যাবে।”

ঢাকার আইইডিসিআর, আইসিডিডিআরবি, শিশু হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি, আইপিএইচ, আইডিসি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন, চট্টগ্রামের বিআইটিআইডি, কক্সবাজার মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজে ইতিমধ্যে এই ভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

সিলেট ও খুলনা মিলিয়ে এখন দেশের ১৫টি স্থানে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার ব্যবস্থা হল।