ঢাকা মেডিকেলের টেলি মেডিসিন সেবা চালু

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের পরিস্থিতির কারণে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ টেলি মেডিসিন সেবা চালু করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 11:41 AM
Updated : 5 April 2020, 01:34 PM

রোববার ঢাকা মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়।

এই সেবা দিতে মেডিসিন বিভাগের দুটি ইউনিটসহ মোট আটটি ইউনিট খোলা হয়েছে। সেই সাথে একটি হট লাইন চালু করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড -১৯ সংক্রামক পরিস্থিতিতে নিরবিচ্ছিন্ন রোগী সেবা কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে রোববার থেকে এই টেলি মেডিসিন (অডিও) সেবা চালু করা হয়েছে। এই সংক্রামক কারণে অনেকেই হাসপাতালে আসতে পারছেন না, আবার কিছু ধরনের রোগী হাসপাতালে এসে চিকিৎসা সেবা পেতে বাধাগ্রস্ত হচ্ছেন। এজন্য এই টেলি মেডিসিন সেবা চালু করা হয়েছে, যা ২৪ ঘণ্টা খোলা থাকবে।

টেলি মেডিসিন সেবার মধ্যে মেডিসিন বিভাগের ফোন নম্বর- ০১৭৯৭১৭০১৩৯, ০১৭৯৭১৭০৮৬৫। এছাড়া সার্জারি বিভাগের নম্বর- ০১৭৯৭১৭৮৪৩৫, গাইনি বিভাগের ০১৭৯৭১৭১০১৮, শিশু বিভাগের ০১৭৯৭১৭০২৯৪, জরুরী বিভাগের ০১৭৯৭১৭০৩৫৮, কার্ডিওলজি বিভাগের ০১৭৯৭১৭৪৮১৭, প্রশাসন বিভাগের ০১৭৯৭১৭১৩৫৬। এছাড়া হটলাইন নাম্বার ১০৬৫৬।

এই সব নম্বর থেকে ২৪ ঘণ্টা সেবা দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

টিবি হাসপাতালেও টেলি মেডিসিন

ঘরে বসে রোগীদের চিকিৎসা দিতে টেলি মেডিসিন সেবা চালু করেছে ঢাকার শ্যামলীর সরকারি ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতাল কর্তৃপক্ষও।

রোববার দুপুরে টেলি মেডিসিন সেবার উদ্বোধন করেন চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসেসিয়েশনের (বিএমএ) সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন।

তিনি সাংবাদিকদের বলেন, “নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনেকেই হাসপাতালে আসতে পারছে না। তাদের চিকিৎসা সেবা দিতে এই ‘টেলি মেডিসিন সেবা’ অনেক কাজে আসবে। ঘরে বসেই রোগীরা সেবা পাবে।”

হাসপাতালের উপ পরিচালক আবু রায়হান বলেন, “আমরা টেলি মেডিসিন সেবা চালু করেছি সাধারণ রোগীদের কথা চিন্তা করে। এই সেবা শুধু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় নয়, এটা আমরা সব সময় অব্যাহত রাখব। ২৪ ঘণ্টা রোগীরা টেলি মেডিসিন সেবা পাবে।”

স্কাইপ লিংক (ntbcp) ও ফেইসবুক মেসেঞ্জার লিংক (https://web.facebook.com/chest.hospital.92) এর মাধ্যমে এই সেবা দেওয়া হচ্ছে বলেও জানান হাসপাতালের উপ পরিচালক আবু রায়হান।

তিনি জানান, “এই দুই লিংকে ভিডিও কলের সাধ্যমে ডাক্তারদের সঙ্গে সরাসরি কথা বলে রোগীর সমস্যা জানা হয়, পরে প্রেসক্রিপশন মেসেঞ্জারের পাঠিয়ে দেওয়া হয়।”

এর আগে শ্যামলীর ২৫০ শয্যাবিশিষ্ট টিবি হাসপাতালে বিএমএর এর পক্ষ থেকে পিপিই ও করোনাভাইরাস সুরক্ষা সরঞ্জাম উপহার দেন বিএমএ সভাপতি মোস্তফা জালাম মহিউদ্দিন।