ফৌজদারি মামলায় জামিন, স্থিতাবস্থার মেয়াদ বেড়েছে

দেশে করোনাভাইরাস সঙ্কটের কারণে ফৌজদারি মামলায় নির্দিষ্ট সময়ের জন্য দেওয়া জামিন, দেওয়ানি মামলায় অস্থায়ী নিষেধাজ্ঞা, স্থিতাবস্থার মেয়াদ আদালত খোলার পর আরও দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 07:29 PM
Updated : 4 April 2020, 07:29 PM

আর আদালত খোলার দিন থেকেই বিশেষ আইনের মামলায় আদেশ বা রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টসহ সব আপিল আদালতে আপিল দায়ের করা যাবে।

শনিবার সুপ্রিম কোর্ট থেকে জারি করা এক স্মারকে এ নির্দেশনা এসেছে।

সুপ্রিম কোর্টের রেজিষ্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত ওই স্মারকে বলা হয়েছে, “উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, দেশব্যাপী করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলা এবং এর ব্যাপক বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সকল আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া ১০ এবং ১১ এপ্রিলের সাপ্তাহিক ছুটি এর সাথে যুক্ত রয়েছে।

“উদ্ভূত পরিস্থিতিতে সংকটময় সময় বিবেচনা করত ইতোমধ্যে যেসকল ফৌজদারি মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন প্রদান করা হয়েছে বা যে সকল মামলায় উচ্চ আদালত হতে অধঃস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন প্রদান করা হয়েছে বা যে সকল দেওয়ানী মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা/ স্থিতাবস্থার আদেশ প্রদান করা হয়েছে, সে সকল মামলার আদেশের কার্যকারিতা আদালত খোলার তারিখ হতে দুই সপ্তাহ পর্যন্ত বর্ধিত হয়েছে মর্মে গণ্য হবে।”

স্মারকে আরও বলা হয়েছে, ‘সকল বিশেষ আইনের আওতাধীন মামলার আদেশ কিংবা রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টসহ সকল আপিল আদালত খোলার তারিখে আপিল দায়ের করতে হবে। এক্ষেত্রে রায়ের সহি মোহর নকল (সার্টিফাইড কপি) না থাকলে ওহা ব্যতীতই আপিল দায়ের করা যাবে। তবে আপিল শুনানির পূর্বে সহি মোহর নকল (সার্টিফাইড কপি) অবশ্যই দাখিল করতে হবে।”

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে লকডাউনের মধ্যে শনিবার প্রধান বিচারপতি, আইনমন্ত্রী ও আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে আলোচনার পরই সুপ্রিম কোর্ট থেকে এ নির্দেশনা জারি করা হয়।