লাইনে দাঁড়াতে সংকোচ হলে ত্রাণ যাবে বাড়িতে

করোনাভাইরাস সঙ্কটের এই সময়ে লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ কবেন এমন কর্মহীন মানুষদের তালিকা করে অগ্রাধিকার ভিত্তিতে তাদের বাড়িতে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 02:33 PM
Updated : 4 April 2020, 02:33 PM

এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার কথা তুলে ধরে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. শাহ কামাল সব ডিসিদের চিঠি পাঠিয়েছেন।

সেখানে বলা হয়েছে, “প্রধানমন্ত্রী সারাদেশে করোনাভাইরাসের কারণে যে সকল কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যা আছে সেই সকল কর্মহীন লোক (যেমন- রাস্তায় ভাসমান মানুষ, প্রতিবন্ধী, বয়স্ক ব্যক্তি, ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশাচালক, গাড়িচালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেস্ট শ্রমিক, ফেরিওয়ালা, চা শ্রমিক, চায়ের দোকানদার) যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায়, তাদের তালিকা প্রস্তুত করে ত্রাণ বিতরণের নির্দেশনা দিয়েছেন। নির্দেশনা মোতাবেক গত ২৯ মার্চ পত্র দেওয়া।

“সকল জেলা প্রশাসক সংশ্লিষ্ট জেলায় তালিকা প্রস্তুত করে সুন্দর ও সুষ্ঠুভাবে ত্রাণ বিতরণ করছেন। যারা লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ বোধ করেন প্রধানমন্ত্রী তাদের আলাদা তালিকা প্রস্তুত করে বাসা/বাড়িতে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়ার নির্দেশনা প্রদান করেছেন।”

সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ডভিত্তিক নির্মাণ ও কৃষি শ্রমিকসহ উল্লিখিত উপকারভোগীদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা অব্যাহত রাখতে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

“স্থানীয় পর্যায়ে বিত্তশালী ব্যক্তি, সংগঠন, এনজিও কোনো খাদ্য সহায়তা দিলে জেলা প্রশাসকরা প্রস্তুতকৃত তালিকার সঙ্গে সমন্বয় করবেন। যাতে দ্বৈততা পরিহার করা যায় এবং কোনো উপকারভোগী বাদ না পড়ে।”

ত্রাণ বিতরণ কার্যক্রম সুষ্ঠু ও স্বচ্ছ করতে জেলা, উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সহায়তা নেওয়া যেতে পারে বলে মনে করিয়ে দিয়েছে ত্রাণ মন্ত্রণালয়।

“ত্রাণ বিতরণের সময় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। সামগ্রিকভাবে সমন্বিত কার্যক্রম এ মুহূর্তে অত্যন্ত জরুরি।”