টিএসসির পথশিশুটি করোনাভাইরাসে আক্রান্ত হয়নি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় পেটের ব্যথায় কাতরানো পথশিশুটি করোনাভাইরাসে আক্রান্ত ছিল না বলে নিশ্চিত হওয়ার কথা জানিয়েছেন ডাকসুর সদস্য তানভীর হোসেন সৈকত।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 02:32 PM
Updated : 4 April 2020, 02:32 PM

আলোকচিত্র ও ভিডিওচিত্র সরবরাহকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান গেটি ইমেজ সন্দেহভাজন কোভিড-১৯ রোগী হিসেবে ইব্রাহিম নামে ১৩ বছরের ওই পথশিশুর ছবি প্রকাশ করার পর তা সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল।

শনিবার বিকালে ইব্রাহীমকে নিয়ে ফেইসবুক লাইভে এসে পুরো ঘটনা তুলে ধরেন ডাকসুর সদস্য সৈকত। সেখানে ইব্রাহীমও নিজেকে সুস্থ বলে জানান এবং চিকিৎসকের ব্যবস্থাপত্র তুলে ধরেন।

সৈকত জানান, গত ৩০ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পেটের ব্যথায় রাস্তায় শুয়ে কাতরাচ্ছিল ইব্রাহিম। আশে-পাশের লোকজন করোনাভাইরাসে আক্রান্ত ভেবে ছেলেটিকে স্পর্শ করতে চায়নি। 

সৈকত তখন সুরক্ষা পোশাক পরে শিশুটিকে তুলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান।

“সেখানকার চিকিৎসক জানান, পেটের ব্যথা থেকে ছেলেটি অসুস্থ হয়েছে। তার জ্বর, কাশি, বমি তথা করোনাভাইরাস সংক্রান্ত কোনো লক্ষণ পাওয়া যায়নি।”

শিশুটি এখন সৈকতের তত্ত্বাবধানে টিএসসিতে রয়েছে। সৈকত নিজেও রয়েছেন টিএসসিতে, গত ১২ দিন ধরে ছিন্নমূল মানুষকে খাবার জোগান দিচ্ছেন তিনি ও তার বন্ধুরা।

সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ছেলেটা এখন আমাদের তত্ত্বাবধানে আছে। সে পথশিশু, থাকার কোনো জায়গা নাই। টিএসসি ও সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় থাকে।

“তার খাবারে সমস্যা ছিল, তাই পেট ব্যথা হয়েছে। এখন সে সুস্থ আছে। আমরা তাকে প্রতিবেলা খাবার দিচ্ছি। দয়া করে কেউ গুজব ছড়াবেন না।”

গেটি ইমেজ প্রকাশিত ইব্রাহিমের ছবিটি তুলেছিলেন বাংলাদেশি আলোকচিত্র সাংবাদিক মেহেদি হাসান।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত ৩০ মার্চ টিএসসির সামনে ইব্রাহীম নামের ওই ছেলেটা অসুস্থ হয়ে কাতরাচ্ছিল। সেখানে পুলিশ, প্রক্টরিয়াল বডির লোকজনসহ অনেকেই ছিল। কিন্তু করোনাভাইরাস সন্দেহে তাকে কেউ স্পর্শ করতে চায়নি। সবাই বলছিল- ছেলেটা করোনাভাইরাসে আক্রান্ত।

“তখন আমি ছবিটি তুলেছিলাম এবং গেটি ইমেজকে দিয়েছিলাম।”