বেতনের টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেবেন ঢাবি শিক্ষকরা

নভেল করোনাভাইরাসের বিস্তারের কারণে উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষকদের দুই দিনের বেতনের সমপরিমাণ অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 09:28 AM
Updated : 2 April 2020, 09:28 AM

অন্যদিকে বাংলা নববর্ষ উপলক্ষে আপ্যায়নের জন্য বরাদ্দ অর্থও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার দাবি জানিয়েছেন ডাকসুসহ সাধারণ শিক্ষার্থীরা।

ঢাবি শিক্ষক সমিতির সভাপতি এএসএম মাকসুদ কামাল বলেন, “বৈশ্বিক বিপর্যয়কালে দেশের এই পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি শিক্ষকদের দুইদিনের বেতন অনুদান হিসেবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

“সমিতির কার্যকর পরিষদের সদস্যদের ছাড়াও প্রায় শতাধিক শিক্ষকের সঙ্গে টেলিফোনে কথা বলেছে সমিতি। বিষয়টি নিয়ে সব শিক্ষককে চিঠি দেওয়া হয়েছে এবং কারও অপরাগতা থাকলে আগামী ৫ এপ্রিলের মধ্যে জানাতে বলা হয়েছে। শিক্ষকদের মতামতের ভিত্তিতে ৬ এপ্রিল আমরা চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে পারব।”

এর আগে বুধবার শিক্ষক সমিতির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অর্থ আগামী ৪ মাসে প্রদেয় বেতন থেকে সমান কিস্তিতে কর্তন করা হবে।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) এজিএস সাদ্দাম হোসেন, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার এবং সদস্য তিলোত্তমা সিকদার উপাচার্য মো. আখতারুজ্জামানের সঙ্গে দেখা করে নববর্ষের আপ্যায়ন বাবদ প্রত্যেক হলের জন্য যে টাকা বরাদ্দ দেওয়া হয় তা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

উপাচার্য মো. আখতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দেশের যেকোনো দুর্যোগ ও বিপর্যয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা এগিয়ে আসে।
তিনি বলেন, “বিষয়টি নিয়ে আমরা শিগগিরই শিক্ষকদের সাথে কথা বলব। কিভাবে এবং কোন প্রক্রিয়ায় এটি বাস্তবায়ন করা যায়। শিক্ষার্থীরা তাদের জন্য বরাদ্দকৃত অর্থ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দিতে দাবি জানিয়েছে, শিক্ষার্থীদের এমন সুন্দর দৃষ্টিভঙ্গির প্রশংসা করছি।”