করোনাভাইরাস: ভ্রান্ত ধারণা ও গুজবে কান না দেওয়ার আহ্বান

‘ঠাণ্ডা লাগলে পুলিশ ধরে নিয়ে যাবে’ এবং ‘থানকুনি পাতা খেলে করোনাভাইরাসের জ্বর ভালো হবে’- এসব ভ্রান্ত ধারণায় কান না দেওয়ার আহ্বান জানিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 12:18 PM
Updated : 1 April 2020, 12:18 PM

এছাড়া ঘন ঘন চা পান করলে অথবা আদা-রসুন দিয়ে গরম পানি খেলে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে বলেও গুজব ছড়ানো হচ্ছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

বুধবার এক সরকারি তথ্যবিবরণীতে বলা হয়েছে, নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে দেশের বিভিন্ন অঞ্চলে মানুষের মধ্যে বিভ্রান্তিকর ধারণা এবং গুজব লক্ষ করা যাচ্ছে।

“এ সমস্ত ভ্রান্ত ধারণা বা গুজবের মধ্যে রয়েছে- থানকুনি পাতা খেলে, ঘন ঘন চা পান করলে, আদা অথবা রসুন দিয়ে গরম পানি খেলে করোনা থেকে মুক্তি পাওয়া যায়।

“এ রোগ গরিবদের হয় না, সৃষ্টিকর্তার প্রতি অবিশ্বাসীদের হয়ে থাকে।”

এছাড়া ঠাণ্ডা লাগলে বা জ্বর হলে পুলিশ ধরে নিয়ে যাবে বলেও গুজব ছাড়ানো হচ্ছে বলে সরকারি ভাষ্যে বলা হয়েছে।

“এ সকল ভ্রান্ত ধারণা থেকে মুক্ত হয়ে এবং কোনো প্রকার গুজবে কান না দিয়ে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ঘরে অবস্থান করার জন্য অনুরোধ জানানো হচ্ছে।”

তিন মাস আগে চীনের উহানে প্রথম দেখা দেওয়া নভেল করোনাভাইরাস বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে, যার মধ্যে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খিস্টান এবং ধনী-দরিদ্র সব ধরনের দেশ ও মানুষ রয়েছে। বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা আট লাখ ছাড়িয়েছে, মৃত্যু হয়েছে ৪০ হাজারের বেশি মানুষের।

নভেল করোনাভাইরাসের কোনো প্রতিষেধক এখনও না আসায় এই ভাইরাস সংক্রমণ থেকে দূরে থাকাকে একমাত্র পথ বলছেন বিশেষজ্ঞরা। সে কারণে যথাযথভাবে ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া, নাক-মুখ ও চোখে হাত না দেওয়া, হাঁচি-কাশির শিষ্টাচার মেনে চলা, সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষের সঙ্গে যোগাযোগ এবং জনসমাগম এড়িয়ে চলার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

বাংলাদেশে অতি সংক্রামক এই ভাইরাসের বিস্তার রোধে গত ২৬ মার্চ থেকে আগামী ৯ এপ্রিল নাগাদ সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময়ে সবাইকে ঘরে থাকার অনুরোধ করা হচ্ছে।